শিক্ষার খবর

CTET Admit Card 2022: ডাউনলোড করবেন কিভাবে দেখুন

Advertisement

প্রকাশ পেল সেন্টার টিচার এলিজিবিলিটি টেস্ট (CTET) পরীক্ষার প্রি অ্যাডমিট কার্ড। সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE) এর তরফে বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ পেয়েছে অ্যাডমিট। সেইমতো পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীরা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট (ctet.nic.in) থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন।

CTET (সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট) অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পরীক্ষা। প্রতিবার প্রচুর সংখ্যক প্রার্থী অংশগ্রহণ করেন এই পরীক্ষায়। সম্প্রতি প্রকাশিত অ্যাডমিটে জানানো হয়, চলতি বছরের ডিসেম্বর থেকে পরের বছরের জানুয়ারির মধ্যে আয়োজিত হতে পারে পরীক্ষাটি। সেই মতো গত ৩১ শে অক্টোবর থেকে শুরু হয়েছিল রেজিস্ট্রেশন। আবেদন গ্রহণ চলে ২৪শে নভেম্বর পর্যন্ত। ইতিমধ্যে বোর্ডের তরফে জানানো হয়েছে, পরীক্ষাটি হবে কম্পিউটার ভিত্তিক (CBT)। এবং এটি আয়োজিত হবে দুটি শিফটে। যেহেতু পরীক্ষা শুরু হতে আর বেশিদিন বাকি নেই, সেই মতো শীঘ্রই অ্যাডমিট কার্ড প্রকাশ করলো বোর্ড। পরীক্ষার্থীদের উদ্দেশ্যে জানানো হয়েছে, পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত জানার জন্য বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট (ctet.nic.in) টি ফলো করতে।

FB Join

আরও পড়ুনঃ ‘তরুণের স্বপ্ন’ প্রকল্পের টাকা গায়েবের অভিযোগে শুরু হলো তদন্ত

অ্যাডমিটটি ডাউনলোড করবেন কিভাবে?

১) অ্যাডমিট কার্ডটি ডাউনলোড করতে পরীক্ষার্থীদের প্রথমেই বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট(ctet.nic.in) এ যেতে হবে।
২) এরপর হোম পেজে ‘CTET 2022 প্রি অ্যাডমিট কার্ড ডাউনলোড’ এ ক্লিক করতে হবে পরীক্ষার্থীদের।
৩) এরপর একটি নতুন ট্যাব ওপেনের নির্দেশ দেওয়া হবে।
৪) যে নতুন ট্যাব ওপেনের নির্দেশ দেওয়া হবে সেখানে ‘ডাউনলোড প্রি অ্যাডমিট কার্ড ফর CTET ডিসেম্বর 22’ লিঙ্ক ওপেন করতে হবে।
৫) এরপর অ্যাপ্লিকেশন নম্বর ও জন্মতারিখ দিতে হবে।
৬) এর পরেই স্ক্রিনে অ্যাডমিটটি দেখতে পাওয়া যাবে
৭) এরপর প্রয়োজনে অ্যাডমিটটি ডাউনলোড করতে পারেন পরীক্ষার্থীরা।

ইতিমধ্যেই পরীক্ষার্থীদের উদ্দেশ্যে জানানো হয়েছে চলতি বছরের ডিসেম্বর থেকে পরের বছরের জানুয়ারির মধ্যে আয়োজিত হবে পরীক্ষা। ফলে পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত জানার জন্য বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটটি ফলো করার নির্দেশ দেওয়া হয়েছে।

Related Articles