শিক্ষার খবর

Madhyamik Exam 2023: আয়োজিত হলো মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য কাউন্সিলিং কর্মসূচি! থাকলো বিভিন্ন বিষয়ভিত্তিক আলোচনা

Advertisement

Madhyamik Exam 2023: আর কিছুদিন বাদে রাজ্যে অনুষ্ঠিত হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। শিক্ষার্থীদের কাছে প্রথম বড়ো পরীক্ষা হিসেবে জায়গা পায় এই মাধ্যমিক। ফলে পরীক্ষার আগে বিভিন্ন বিষয়ভিত্তিক আলোচনার উদ্দেশ্যে কাউন্সিলিং কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে পরীক্ষার্থীদের কাছে। সেই মতো সম্প্রতি হিন্দু স্কুলে আয়োজিত হলো মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য কাউন্সিলিং কর্মসূচি। এই কর্মসূচির পরিচালনায় ছিলেন পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতি। সারাদিনব্যাপী কর্মসূচির সূচনা করেন হিন্দু স্কুলের প্রধান শিক্ষক শুভ্রজিৎ দত্ত।

এদিনের আয়োজিত কাউন্সিলিং কর্মসূচিতে পরীক্ষার্থীদের মাধ্যমিক পরীক্ষার বিভিন্ন বিষয় সম্পর্কে অবহিত করা হয়। ১৫ জন বিশেষজ্ঞ শিক্ষক শিক্ষিকা পরীক্ষার্থীদের যথাযথভাবে গাইড করেন। এদিনের কর্মসূচিতে উপস্থিত ছিলেন প্রায় শতাধিক মাধ্যমিক পরীক্ষার্থী। এদিন পরীক্ষার সাতটি বিষয় নিয়েই আলাদাভাবে আলোচনা করা হয়েছে। এছাড়া, পরীক্ষার শেষ মুহূর্তের প্রস্তুতি কৌশল, পরীক্ষা হলে প্রশ্ন নির্বাচনের ক্ষেত্রে সতর্কতা, ছবি আঁকা যুক্ত প্রশ্নের ক্ষেত্রে সতর্কতা, পরীক্ষার হলে টাইম ম্যানেজমেন্ট, কোন ধরণের প্রশ্ন নির্বাচনে কিরম নম্বর পাওয়া যাবে, কোন ধরণের প্রশ্নের জন্য কতটা সময় ব্যয় করা উচিত, সহ পরীক্ষার খাতার সামগ্রিক উপস্থাপনা। বিভিন্ন বিষয়ের বিস্তারিত আলোচনা হয়েছে এদিনের কাউন্সিলিংয়ে।

Madhyamik Suggestion 2023: Download PDF

FB Join

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসুর কথায়, রাজ্যের মধ্যে সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতি গত ২০১৭ সাল থেকে নিয়মিতভাবে মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য কাউন্সিলিং কর্মসূচি গ্রহণ করে আসছে। এবছর খানিকটা দেরি হলেও অফলাইন কর্মসূচি গ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে।
এছাড়া, রাজ্যের যে কোনও মাধ্যমিক পরীক্ষার্থী চাইলে তাঁদের কাছে এই কাউন্সিলিংয়ের সারমর্ম পাঠানো হবে বলে জানা যাচ্ছে। বিগত কয়েক বছরের কোভিড পরিস্থিতি কাটিয়ে সুনির্দিষ্টভাবে পরীক্ষা পরিচালনায় তৎপর রাজ্য। আগামী ২৩শে ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। চলবে ৪ মার্চ পর্যন্ত। সেইমতো জীবনের প্রথম বড়ো পরীক্ষায় অংশগ্রহণের আগে এই কাউন্সিলিং কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলো শিক্ষার্থীদের কাছে।

Related Articles