শিক্ষার খবর

JEE Main 2023: জয়েন্টে ভর্তি প্রসঙ্গে নয়া ইঙ্গিত শিক্ষামন্ত্রীর! শিথিল হতে পারে নিয়মের মানদণ্ড!

Advertisement

এবছরের জয়েন্ট এন্ট্রান্স মেন (জেইই মেন) ও জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড (জেইই অ্যাডভান্সড)-এ ভর্তি হওয়ার ক্ষেত্রে ফিরিয়ে আনা হয়েছিল পুরনো নিয়ম। এই নিয়ম অনুসারে জয়েন্টে ভর্তির জন্য দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বরের মানদণ্ড রাখা হয়েছে। তবে এই নিয়মের মানদণ্ডে পরিবর্তন আনতে ছাত্রছাত্রীদের তরফে অনুরোধ জানানো হয়েছিল। সম্প্রতি এ বিষয়ে নয়া ইঙ্গিত দিলেন শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তিনি আশ্বাস দিয়েছেন, এক্ষেত্রে ছাত্রছাত্রীদের চাহিদার দিকটি বিবেচনা করে পদক্ষেপ নেওয়া হবে।

সম্প্রতি জানানো হয়েছিল, জয়েন্টে ভর্তির জন্য এবার থেকে কেবলমাত্র দ্বাদশের পরীক্ষায় উত্তীর্ণ হলে হবে না সাথে প্রার্থীদের দ্বাদশ শ্রেণীর বোর্ড পরীক্ষায় ন্যুনতম ৭৫ শতাংশ নম্বর থাকতে হবে। তবে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের জন্য নম্বরে কিছু ছাড় দেওয়া হয়েছিল। বিগত বছরের কোভিড পরিস্থিতিতে সংশ্লিষ্ট নিয়ম শিথিল করা হলেও আবারও এই নিয়মকে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেয় বোর্ড। তবে ছাত্রছাত্রীদের তরফে এই নিয়মের মানদণ্ড শিথিল করতে অনুরোধ জানানো হয়েছিল।

আরও পড়ুনঃ চাকরি বাতিল আরও ৩ প্রাথমিক শিক্ষকের!

FB Join

সূত্রের খবর, গত বছর জেইই মেন ও অ্যাডভান্সড পরীক্ষা দুটিতে প্রযুক্তিগত ও অন্যান্য ত্রুটির কারণে বেশ কিছু পরীক্ষার্থীর উত্তরপত্রে অসঙ্গতি ও ফলাফলে ত্রুটি লক্ষ্য করা যায়। সংশ্লিষ্ট কারণে ডিসেম্বরের প্রথম সপ্তাহ নাগাদ লোকসভার সাংসদ কার্তি পি চিদম্বরম শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান কে একটি চিঠি লেখেন ও ভারত সরকারকে জেইই মেন ২০২৩ এর যোগ্যতার মানদন্ড শিথিল করার অনুরোধ জানান। সেই চিঠির প্রতিক্রিয়া হিসেবে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, দ্বাদশের ৭৫ শতাংশের নম্বরের মানদণ্ড শিথিল করার বিষয়টি বিবেচনার জন্য পাঠানো হয়েছে। প্রসঙ্গত, এর মধ্যে শুরু হয়েছে জেইই মেন ২০২৩ এর রেজিস্ট্রেশন প্রক্রিয়া। রেজিস্ট্রেশন চলবে আগামী ১২ই জানুয়ারি পর্যন্ত।

Related Articles