শিক্ষার খবর

মাধ্যমিক পরীক্ষা নিয়ে বড় সমস্যা! জবাব নেই শিক্ষা মন্ত্রীর কাছেও! পড়ুন বিস্তারিত প্রতিবেদন

Advertisement

সম্প্রতি হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশে চাকরি বাতিল হয়েছে ১৯১১ জন গ্রুপ ডি কর্মীর। শুক্রবার স্কুল সার্ভিস কমিশন ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রার্থীদের সুপারিশপত্র প্রত্যাহার করে। সংশ্লিষ্ট প্রার্থীদের স্কুলে প্রবেশের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এদিকে সামনেই আসন্ন মাধ্যমিক পরীক্ষা। ফলে এত সংখ্যক গ্রুপ ডি প্রার্থীর চাকরি বাতিল হওয়ায় অসুবিধার সম্মুখীন হবে রাজ্যের বহু বিদ্যালয়।

আদালতের নির্দেশে গ্রুপ ডি প্রার্থীদের চাকরি বাতিল প্রসঙ্গে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেন, ১৯১১ জন প্রার্থীর যে চাকরি বাতিলের নির্দেশিকা এসেছে তার মধ্যে ৪৫৮ টি জুনিয়র হাইস্কুল। অন্যদিকে প্রায় ৯,৯৭১টি মাধ্যমিক স্কুলের মধ্যে ২৮৬৪টি স্কুল মাধ্যমিক পরীক্ষা কেন্দ্র হিসেবে নির্বাচিত। মাধ্যমিক পরীক্ষায় গ্রুপ ডি কর্মীদের বিশেষ ভূমিকা থাকে। তাই বহু বিদ্যালয়ে গ্রুপ ডি কর্মীর চাকরি বাতিল হতে পরীক্ষা চলাকালীন অসুবিধা হতে পারে বলে মনে করা হচ্ছে। অনেকক্ষেত্রে দেখা যায়, বেশ কিছু বিদ্যালয়ে একজন গ্রুপ ডি কর্মী কর্মরত ছিলেন। সেক্ষেত্রে শূন্যপদে কর্মী নিয়োগ না হলে আরও গুরুতর সমস্যার মুখে বিদ্যালয়গুলি।

Madhyamik Suggestion 2023 PDF: Download Now

FB Join

 

ঘটনা প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর কাছে প্রশ্ন রাখা হলে কোনোও সুস্পষ্ট জবাব দেননি শিক্ষামন্ত্রী। প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, ‘মাধ্যমিক পরীক্ষা যারা নেবে সেই মাধ্যমিক বোর্ডের কাছে এ বিষয়ে কোনও বিকল্প ব্যবস্থা থাকবে’। প্রসঙ্গত, আগামী ২৩শে ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়ের কথায়, সংশ্লিষ্ট বিষয়টি নিয়ে স্কুল শিক্ষা দফতরের সঙ্গে আলোচনা চলছে। সর্বোপরি এ সমস্যার সমাধানে মধ্যশিক্ষা পর্ষদের তরফে কোনোও ব্যবস্থা গ্রহণ হয় কিনা এখন সেটাই দেখার।

Related Articles