শিক্ষার খবর

Madhyamik Exam 2023 | প্রশ্ন ফাঁস আটকাতে ১৯ দফা নির্দেশিকা নবান্নের, নিয়ম গুলি জেনে নিন

Advertisement

আর একদম সময় নেই। দুয়ারে মাধ্যমিক পরীক্ষা। আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা। মাধ্যমিক পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনা করতে ১৯ দফা নির্দেশিকা জারি করলো নবান্ন। রাজ্য প্রশাসনের তরফে মাধ্যমিক পরীক্ষাকে সুষ্ঠুভাবে পরিচালনা করার তীব্র চেষ্টা চালনা হচ্ছে।

নবান্নের তরফে জানানো হয়েছে রাজ্যের প্রতিটি জেলা বিডিও, এসডিও ও জেলাশাসকদের স্পর্শকাতর পরীক্ষা কেন্দ্রের এলাকা গুলিকে পরিদর্শন করতে। বিভিন্ন জেলার স্পর্শকাতর এলাকা গুলিতে প্রয়োজনে ইন্টারনেট সংযোগ বন্ধ রাখতে পারে রাজ্য সরকার।

আরও পড়ুনঃ মাধ্যমিক লাস্ট মিনিট সাজেশন 2023 

পরীক্ষা কেন্দ্রে প্রশ্নপত্র নিয়ে আসার জন্য সঙ্গে থাকবে পুলিশ নিরাপত্তা। মাধ্যমিক পরীক্ষা চলাকালীন আইন-শৃংখলায় নজর রাখতে নির্দেশ দেওয়া হয়েছে প্রতিটি জেলার জেলা শাসক ও পুলিশ সুপারদের। পরীক্ষা চলাকালীন এলাকায় কোনভাবেই যেন লাউড স্পিকার চালানো না হয় তার দিকে খেয়াল রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

পরীক্ষার্থীরা কোনরূপ ইলেকট্রনিক্স গেজেট সঙ্গে নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। পশ্চিমবঙ্গের প্রতিটি জেলায় মধ্যশিক্ষা পর্ষদের কন্ট্রোল রুম থাকবে যে কোন ধরনের পরিস্থিতি সামাল দেবার জন্য। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে মাধ্যমিক পরীক্ষার্থীদের সুবিধার্থে হেল্পলাইন নম্বর প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুনঃ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য হেল্পলাইন নম্বর

পাশাপাশি রাজ্য পরিবহন দপ্তরকেও সজাগ থাকতে নির্দেশ দেওয়া হয়েছে, যাতে বাস চলাচল সঠিকভাবে হয়। কারণ বহু পরীক্ষার্থী বাসের উপর নির্ভর করে পরীক্ষা কেন্দ্রে পৌঁছান। সব মিলিয়ে 2023 এর মাধ্যমিক পরীক্ষা কে সুষ্ঠুভাবে পরিচালনার জন্য বদ্ধপরিকর রাজ্য সরকার।

join Telegram

Related Articles