শিক্ষার খবর

UGC | নতুন পোর্টালের মাধ্যমে জাতীয় শিক্ষা নীতির প্রয়োগে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলির পদক্ষেপে নজর রাখবে ইউজিসি!

Advertisement

জাতীয় শিক্ষা নীতি প্রয়োগের মাধ্যমে দেশের শিক্ষা কাঠামোয় একাধিক পরিবর্তন আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর এই সকল পরিবর্তনগুলির সাপেক্ষে দেশের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলি ঠিক কি কি পদক্ষেপ গ্রহণ করছে এবার সেদিকেই নজর রাখবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এবার সেই উদ্দেশ্যেই চালু হতে চলেছে নতুন পোর্টাল।

জানা যাচ্ছে, সংশ্লিষ্ট পোর্টালটির নাম ‘আন্ডারটেকিং ট্রান্সফর্মাটিভ স্ট্র্যাটেজিস অ্যান্ড অ্যাকশনস ইন হায়ার এডুকেশন’। সম্প্রতি ইউনিভার্সিটি গ্র্যান্টস কমিশন এর সভাপতি এম জগদীশ কুমার জানিয়েছেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলির উপর তদারকির ক্ষেত্রে এই পোর্টাল চালু করা হবে। সেইমতো চলতি মাসের শেষেই চালু হবে পোর্টাল। সংশ্লিষ্ট পোর্টালে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে লগ ইন করার নির্দেশ দেওয়া হয়েছে। ইউজিসি সভাপতি জানিয়েছেন, দেশের বিশ্ববিদ্যালয়, কলেজ, আইআইটি, এনআইটি, সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলির সাথে আলোচনা করেই এহেন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চাকরির খবরঃ IDBI ব্যাংকে প্রচুর শূন্যপদে কর্মী নিয়োগ

FB Join

সংশ্লিষ্ট পোর্টালটিতে দেশের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে ডিজিটাল এমপাওয়ারমেন্ট ও অনলাইন শিক্ষা, দক্ষতার উন্নতি, চাকরির সুযোগ, গবেষণা, উন্নয়ন, ভারতীয় ভাষা, শিক্ষার আত্তীকরণের ক্ষেত্রে উন্নতি সহ প্রায় দশটি ক্ষেত্রে গৃহীত পদক্ষেপের বিষয়ে তথ্য জমা করতে হবে। প্রসঙ্গত, মনে করা হচ্ছে জাতীয় শিক্ষা নীতি প্রয়োগের মাধ্যমে দেশের শিক্ষা ব্যবস্থায় বিরাট পরিবর্তন আসতে চলেছে। সেই উদ্দেশ্যে গৃহীত হচ্ছে বিভিন্ন পদক্ষেপ ও নিয়মনীতি। আর এবার নতুন পোর্টালটির উদ্ভাবন যে গুরুত্বপূর্ণ মাত্রা রাখবে, তা ধারণা করা যাচ্ছে।

Related Articles