শিক্ষার খবর

রাজ্যের মুকুটে নয়া পালক! প্রাথমিক শিক্ষায় এগিয়ে বাংলা! জানালো কেন্দ্রের রিপোর্ট!

Advertisement

নিয়োগ দুর্নীতির জটিলতায় বিদ্ধ রাজ্য। আদালতে বিচারাধীন একাধিক মামলা। তবে এত কিছুর মধ্যেও রাজ্যের মুকুটে নয়া পালকের সংযোজন। সম্প্রতি প্রধানমন্ত্রীর দফতরের ইকোনমিক অ্যাডভাইসারি কাউন্সিলের তরফে শিক্ষা সংক্রান্ত একটি রিপোর্ট পেশ করা হয়েছে। সেই রিপোর্ট অনুসারে দেখা যাচ্ছে, প্রাথমিক শিক্ষায় এগিয়ে রয়েছে পশ্চিমবঙ্গ।

প্রায় প্রত্যেক বছরেই ফাউন্ডেশনাল লিটেরেসি ও নিউমেরেসি রিপোর্ট প্রকাশ করা হয় কেন্দ্রের তরফে। কোন ধরনের শিক্ষায় দেশের বিভিন্ন রাজ্য কত স্থানে আছে তা জানানো হয় এই রিপোর্টে। ২০২৩ সালের প্রকাশিত রিপোর্ট অনুসারে দশ বছরের কম বয়সীদের পড়াশোনার ক্ষেত্রে এগিয়ে রয়েছে পশ্চিমবঙ্গ। রাজ্যের নম্বর ৫৪.৯৮। এক্ষেত্রে দেশে শিক্ষায় শীর্ষে রয়েছে পাঞ্জাব। নম্বর ৬৪.১৯। যে পাঁচটি সূচকের ভিত্তিতে নম্বর দেওয়া হয় সেখানে অনেকটাই ওপরে রয়েছে বাংলা।

চাকরির খবরঃ রাজ্যের জেলা পরিষদে কর্মী নিয়োগ

join Telegram

রিপোর্ট অনুযায়ী পিছিয়ে রয়েছে উত্তরপ্রদেশ। প্রসঙ্গত, সারা ভারতের শিক্ষা সংক্রান্ত স্কোরকার্ড হিসেবে বিবেচিত হয় এই রিপোর্ট। আর তাই প্রাথমিকের শিক্ষায় উল্লেখযোগ্য স্থান অধিকার করায় খানিকটা স্বস্তিতে রাজ্য। সূত্রের খবর, এ বিষয়ে রাজনৈতিক ব্যক্তিত্বের তরফে বক্তব্য, শিক্ষক নিয়োগে দুর্নীতি হলেও রাজ্যে পড়াশোনা সঠিকভাবেই হয়। আর তারই প্রতিফলন এই সমীক্ষা।

FB Join

Related Articles