শিক্ষার খবর

বসু বিজ্ঞান মন্দিরে স্বল্প মেয়াদের কোর্সে যুক্ত হতে চান? আবেদন করবেন কিভাবে? জেনে নিন

Advertisement

সম্প্রতি বসু বিজ্ঞান মন্দির বা বোস ইন্সটিটিউটে স্বল্প মেয়াদের কোর্সের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞান শাখায় পড়াশোনা করা পড়ুয়ারা এই কোর্সে যুক্ত হতে পারবেন। আগ্রহী পড়ুয়ারা বোস ইন্সটিটিউটের ওয়েবসাইটে গিয়ে কোর্সে ভর্তির আবেদন জানাতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা:

এই কোর্সে ভর্তি হতে গেলে পড়ুয়াদের কোনোও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ফিজিক্যাল সায়েন্স, কেমিক্যাল সায়েন্স বা বায়োলজিক্যাল সায়েন্স নিয়ে পড়াশোনা করে থাকতে হবে। এছাড়া প্রার্থীদের দশম ও দ্বাদশ শ্রেণীতে ন্যুনতম ৭৫ শতাংশ নম্বর থাকতে হবে। এর সঙ্গে স্নাতকে থাকতে হবে ৬০ শতাংশ নম্বর। স্নাতকোত্তরে পড়া পড়ুয়ারাও আবেদন জানাতে পারবেন।

চাকরির খবরঃ কল্যাণী বিশ্ববিদ্যালয়ে লাইব্রেরীয়ান নিয়োগ

join Telegram

আবেদন জানাবেন কিভাবে?

১) কোর্সের আবেদন জানানোর জন্য প্রার্থীদের প্রথমে বসু বিজ্ঞান মন্দিরের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
২) এবার ‘হোমপেজে’ ক্লিক করে ‘কেরিয়ার’ সেকশনে যেতে হবে।
৩) এরপর ‘ওপেন পজিশন’ অপশনে ক্লিক করতে হবে।
৪) এবার সেখানে এ বিষয়ের বিজ্ঞপ্তিটি দেখতে পাবেন। সংশ্লিষ্ট বিজ্ঞপ্তি থেকে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে প্রার্থীদের।

চাকরির খবরঃ রাজ্যে WEBEL -এর মাধ্যমে ৫৮৩ শূন্যপদে কর্মী নিয়োগ

বিজ্ঞানের বিশেষ কোর্সটির আবেদন জানানো যাবে আগামী ২০ মার্চ পর্যন্ত। ৭ থেকে ১০ এপ্রিলের মধ্যে প্রকাশ পাবে নির্বাচিত প্রার্থীদের তালিকা। কোর্স শুরু হবে ২০২৩ সালের মে মাস থেকে। চলবে জুলাই মাস পর্যন্ত। জানা যাচ্ছে, কোর্সটি ছয় থেকে বারো সপ্তাহব্যাপী চলবে। কোর্সের আসন সংখ্যা প্রায় ৩৫টি। এছাড়া এ বিষয়ে বিস্তারিত জানতে প্রকাশিত বিজ্ঞপ্তিটি দেখে নেবেন আগ্রহী প্রার্থীরা।

FB Join

Related Articles