শিক্ষার খবর

UGC New Guideline | ডাক্তারি ও ইঞ্জিনিয়ারিংয়ের জন্য অভিন্ন প্রবেশিকা পরীক্ষা!

Advertisement

ডাক্তারি ও ইঞ্জিনিয়ারিংয়ের জন্য সাধারণত আলাদা প্রবেশিকা পরীক্ষার আয়োজন করা হয়। তবে সূত্রের খবর, এবার ইউজিসি (UGC) চেয়ারম্যান এম জগদীশ কুমারের বক্তব্যে মিললো ভিন্ন ইঙ্গিত। জানা যাচ্ছে, ডাক্তারি ও ইঞ্জিনিয়ারিংয়ের জন্য অতি শীঘ্রই অভিন্ন প্রবেশিকা পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নিতে চলেছে ইউজিসি।

দ্বাদশ শ্রেণীর পর স্নাতক স্তরের বিভিন্ন কোর্সে ভর্তি হন পড়ুয়ারা। সেখানে ডাক্তারির পরীক্ষা (নিট) ও ইঞ্জিনিয়ারিংয়ের পরীক্ষা (জয়েন্ট এন্ট্রান্স) এক হয়ে গেলে একটি প্রবেশিকা পরীক্ষা দিয়েই উচ্চশিক্ষার সুযোগ পাবেন তাঁরা। সেক্ষেত্রে (কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট) সিইউইটি পরীক্ষা দিয়েই সংশ্লিষ্ট ক্ষেত্রে ভর্তির সুযোগ থাকছে শিক্ষার্থীদের জন্য। জানা যাচ্ছে, ২০২০ সালের জাতীয় শিক্ষা নীতিকে মাথায় রেখেই সিদ্ধান্ত গ্রহণের পথে ইউজিসি। সূত্রের খবর, এ বিষয়ে সম্প্রতি ইউনিভার্সিটি গ্র্যান্টস কমিশনের চেয়ারম্যান জানান, ‘এমনটা হওয়া সম্ভব। এ ব্যাপারে বিস্তারিত খতিয়ে দেখার কাজ চলছে।’ যদিও সংশ্লিষ্ট বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বলেই জানা যাচ্ছে।

আরও পড়ুনঃ রাজ্যের ব্লকে ব্লকে আশা আর্মি নিয়োগ

জানানো হয়েছে, সবকিছু চূড়ান্ত হলে ছাত্রছাত্রীরা যাতে প্রস্তুতির জন্য যথেষ্ট সময় পায় তা নিশ্চিত করা হবে। সেক্ষেত্রে নির্দিষ্ট সময়ের মধ্যেই শিক্ষার্থীদের সংশ্লিষ্ট বিষয়ে জানিয়ে দেওয়া হবে। সূত্রের খবর, সবকিছু ঠিক থাকলে আগামী শিক্ষাবর্ষ থেকে এই সিদ্ধান্ত কার্যকর হওয়ার সম্ভাবনা রয়েছে।

join Telegram

Related Articles