শিক্ষার খবর

এবার থেকে গ্র্যাজুয়েশন ৪ বছরের! বিশ্বাবিদ্যালয় গুলিকে নির্দেশিকা পাঠালো উচ্চ শিক্ষা দফতর!

Advertisement

ন্যাশনাল এডুকেশন পলিসি (NEP) তথা জাতীয় শিক্ষা নীতি অনুসারে পঠনপাঠনের ব্যাপক পরিবর্তনের কথা এর আগেই জানানো হয়েছিল। এর সাথে চার বছরের স্নাতক কোর্স চালুর প্রসঙ্গে কথা হয়েছিল আগেই। সম্প্রতি সূত্রের খবর, ইতিমধ্যেই নয়া শিক্ষানীতি কার্যকরের নির্দেশিকা জারি করেছে শিক্ষা দফতর। সেইমতো এবার চার বছরের স্নাতক কোর্স চালুর উদ্যোগ নিচ্ছে রাজ্য।

সূত্রের খবর, জাতীয় শিক্ষা নীতির সঙ্গে সামঞ্জস্য রেখে আগামী শিক্ষাবর্ষ অর্থাৎ জুলাই থেকেই চালু হতে চলেছে ‘কারিকুলাম অ্যান্ড ক্রেডিট ফ্রেমওয়ার্ক ফর ফোর ইয়ার আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামস’। জানা যাচ্ছে, এ বিষয়ে উচ্চশিক্ষা দফতরের তরফে চিঠি পাঠানো হয়েছে রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয় গুলিকে। নির্দেশিকায় উল্লেখ রয়েছে, ইউজিসি নিয়ম মেনেই চালু করতে হবে পাঠ্যক্রম। প্রায় ৩২ পাতার এই নির্দেশিকায় পাঠ্যক্রমের রূপরেখার বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে।

আরও পড়ুনঃ রাজ্যে মাধ্যমিক পাশে আশা কর্মী নিয়োগ

উচ্চমাধ্যমিকের পর বিভিন্ন বিষয়ের স্নাতক কোর্সে ভর্তি হন পড়ুয়ারা। এই স্নাতক কোর্সের মেয়াদ আগে যেখানে ছিল তিন বছর তা বর্তমানে চার বছর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চার বছরের স্নাতক স্তরের পড়ুয়ারা যদি গবেষণার ক্ষেত্রে আগ্রহী হয় তবে তাঁকে সংশ্লিষ্ট বিষয়ে প্রজেক্ট বাছাই করতে হবে। সেক্ষেত্রে ইউজিসির নির্দেশ অনুসারে স্নাতকে ন্যুনতম ৭.৫ সিজিপিএ থাকা পড়ুয়ারা গবেষণার জন্য আবেদন জানাতে পারবেন। আর অনার্স ডিগ্রির পর সংশ্লিষ্ট বিষয়ে গবেষণা করার সুযোগ পাবেন পড়ুয়ারা।

join Telegram

Related Articles