শিক্ষার খবর

National Education Policy: পরবর্তী শিক্ষাবর্ষ থেকে নতুন রূপের NCERT পাঠ্যপুস্তক পাবেন রাজ্যের পড়ুয়ারা!

Advertisement

জাতীয় শিক্ষা নীতি (NEP) অনুসারে দেশের শিক্ষা ব্যবস্থায় যে আমূল পরিবর্তন আসবে সে কথা আগেই জানানো হয়েছিল। সেইমতো শিক্ষা চর্চার বিভিন্ন ক্ষেত্রে গৃহীত হচ্ছে একাধিক পদক্ষেপ। সম্প্রতি জাতীয় শিক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, শিক্ষা নীতি অনুযায়ী এবার NCERT এর বইগুলিকে সাজিয়ে তোলা হবে। অর্থাৎ নতুন রূপে পাঠ্যপুস্তক পাবেন শিক্ষার্থীরা।

বর্তমানে প্রি স্কুল থেকে দ্বিতীয় শ্রেণীর পড়াশোনায় ‘ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক’ তৈরি করেছে কেন্দ্র। বাকি শ্রেণীগুলির জন্যও প্রস্তুত করা হবে কারিকুলাম। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক জানিয়েছে, ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক মেনেই পাঠ্যপুস্তকগুলিকে প্রস্তুত করা হবে। আগামী ২০২৪-২৫ শিক্ষাবর্ষে নতুন পাঠ্যপুস্তকগুলি সংযুক্ত করা হবে পাঠ্যক্রমের সঙ্গে। এর সাথে শিক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ডিজিটাল পদ্ধতির পঠনপাঠন প্রক্রিয়াকে মাথায় রেখে সংশ্লিষ্ট পাঠ্যপুস্তকগুলি পাওয়া যাবে ডিজিটাল মাধ্যমেও।

চাকরির খবরঃ রাজ্যের কলকাতা পৌরসভায় কর্মী নিয়োগ

join Telegram

সূত্রের খবর, আপডেট হওয়া পাঠ্যপুস্তকগুলি ছাপানো হবে ১৩টি ভাষায়। যার মধ্যে রয়েছে হিন্দি ও ইংরেজি ভাষা। এই নতুন পাঠ্যপুস্তকগুলি প্রকাশের পরে তার সিলেবাস সারিবদ্ধ করার পরিকল্পনাও গ্রহণ করা হয়েছে। প্রসঙ্গত, সংশ্লিষ্ট প্রক্রিয়াগুলিকে যথেষ্ট দীর্ঘ কাজ বলে উল্লেখ করা হচ্ছে। যদিও শিক্ষা ক্ষেত্রে আগামী দিনে আরও নতুন পরিকল্পনা গৃহীত হতে পারে।

FB Join

Related Articles