শিক্ষার খবর

স্কুলেই তৈরি হবে প্রশ্নপত্র, নয়া সিদ্ধান্তের পথে শিক্ষা সংসদ!

Advertisement

এতদিন একাদশ শ্রেণীর প্রশ্নপত্রের দায়িত্বভার ছিল সংসদের হাতে। তবে কেন্দ্রীয় ভাবে প্রশ্নপত্র করা ছাড়া একাদশের পরীক্ষা নিয়ে আর কোনও দায়িত্ব সংসদের নেই। এদিকে একাদশ শ্রেণীর পরীক্ষায় প্রশ্ন ফাঁসের নানান অভিযোগ বারবার সামনে আসছে। এহেন বাতাবরণে এবার নয়া সিদ্ধান্ত গ্রহণের পথে সংসদ।

সূত্রের খবর, এবার থেকে একাদশ শ্রেণীর প্রশ্নপত্র তৈরি ও পরীক্ষার যাবতীয় দায়িত্বভার বিদ্যালয়ের হাতেই ছেড়ে দেওয়ার কথা ভাবছে সংসদ। আগামী শিক্ষাবর্ষ থেকে এই সিদ্ধান্ত লাগু হতে পারে। যদিও সংশ্লিষ্ট বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও হয়নি। সাধারণত একাদশ শ্রেণীর পরীক্ষা শিক্ষার্থীদের নিজস্ব স্কুলেই হয়। আর প্রশ্ন আসে বোর্ড থেকে। খাতা দেখে ফলপ্রকাশও করে স্কুল। এরপর নম্বর পাঠাতে হয় সংসদে। উচ্চমাধ্যমিকের সাথেই আয়োজিত হয় একাদশ শ্রেণীর পরীক্ষা।

আরও পড়ুনঃ রাজ্যে ডাটা এন্ট্রি অপারেটর পদে কর্মী নিয়োগ

তবে এবার একাদশ শ্রেণীর পরীক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানোর চিন্তা ভাবনা করা হচ্ছে। ইদানিং একাদশের পরীক্ষায় বারবার প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠছে। একাদশ শ্রেণীর পরীক্ষায় তেমন নজরদারি না থাকায় শিক্ষকদেরই একাংশ ছাত্রছাত্রীদের প্রশ্ন ফাঁস করে দিচ্ছেন বলেই অভিযোগ। এই ঘটনার মোকাবিলা চাইছে সংসদ। সূত্রের খবর, সংসদ সচিব তাপস মুখোপাধ্যায় জানান, “নানা স্কুল থেকে বহু প্রস্তাব এসেছে। বিষয়টি নিয়ে আলোচনার দরকার। রাজ্য সরকারের পরামর্শও নিতে হবে।” অতএব একাদশ শ্রেণীর প্রশ্ন নিয়ে সংসদের চূড়ান্ত সিদ্ধান্ত অতি শীঘ্রই জানা যাবে বলে মনে করা হচ্ছে।

WBCHSE

Related Articles