শিক্ষার খবর

সর্বভারতীয় ক্ষেত্রে ফের শীর্ষ স্থান পেল বাংলা, সৌজন্যে IIT

Advertisement

সর্বভারতীয় পরীক্ষায় শীর্ষ স্থান অধিকার করে নজির গড়লেন পশ্চিমবঙ্গের নৈহাটির ছেলে রূপাঞ্জন মুখোপাধ্যায়। আইআইটি (IIT) গুয়াহাটির অধীনে আয়োজিত জয়েন্ট অ্যাডমিশন টেস্ট ফর মাস্টার্স (JAM) 2023 পরীক্ষায় ম্যাথামেটিক্যাল স্ট্যাটিসটিক্সে ২৯১২ জন পরীক্ষার্থীর মধ্যে প্রথম স্থান অধিকার করেছেন তিনি। ফলপ্রকাশ হতেই ছেলের সাফল্যের খুশি ছড়িয়েছে রূপাঞ্জনের পরিবারে।

নৈহাটি পুরসভার ১৫ নং ওয়ার্ডের গিরিশ ঘোষাল রোডের বাসিন্দা রূপাঞ্জন মুখোপাধ্যায়। নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ছাত্র তিনি। ছোটবেলা থেকেই মেধাবি ছাত্র রূপাঞ্জন। বরাবরই পড়াশোনায় ভালো তিনি। তাঁর বাবা জানান, ২০২০ সালে পশ্চিমবঙ্গে সপ্তম হয়েছিলেন রূপাঞ্জন। আর এবার IIT (JAM) পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৫৯ নম্বর পেয়েছেন তিনি। ভারতে তাঁর স্থান প্রথমে। রূপাঞ্জনের বাবা মৃত্যুঞ্জয় মুখোপাধ্যায় পেশায় গৃহশিক্ষক। মা রূপালী মুখোপাধ্যায়। ছেলের সাফল্যে তাঁর বাবার বক্তব্য, বাবা হিসেবে তো বটেই সাথে রূপাঞ্জনের শিক্ষক হিসেবেও এ দিনের জন্য অত্যন্ত গর্বিত তিনি।

আরও পড়ুনঃ রাজ্যে ২ হাজার শূন্যপদে নিয়োগ

রূপাঞ্জনের মায়ের কথায়, “ও যাতে সফল হয় সেই আশা করবো। আমার ছেলে যে পথে এগোতে চায় এগোক। আমরা ওর পাশে আছি।” আগামী দিনে ডেটা সায়েন্টিস্ট অথবা ডেটা নিয়ে কাজের পথে এগোতে চান রূপাঞ্জন। নিজের সাফল্য নিয়ে তাঁর বক্তব্য, “ভালো ফলাফল করবো ভেবেছিলাম। যখন উত্তরপত্র প্রকাশিত হয় তা মিলিয়ে বুঝেছিলাম দশের মধ্যে থাকবো। কিন্তু প্রথম হবো ভাবতে পারিনি।” আগামী দিনে আরও অনেক সাফল্য আনুক রূপাঞ্জন, তাই আশা তাঁর পরিবার থেকে পরিজনের।

IIT

Related Articles