চাকরির খবর

রাজ্যে ১০ হাজার কর্মসংস্থানের দিশা দেখালেন মমতা বন্দোপাধ্যায়, দেখে নিন কোথায় হবে চাকরি!

Advertisement

সম্প্রতি পূর্ব মেদিনীপুর জেলা সফরে এসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। আর সেখানেই বিপুল কর্মসংস্থানের রোডম্যাপ সাজালেন তিনি।পূর্ব মেদিনীপুর জেলার নয়াচরকে ঘিরে এই কর্মসংস্থান হতে চলেছে। সূত্রের খবর, প্রায় ১০ হাজার কর্মসংস্থান সৃষ্টির রোডম্যাপ সাজানো হয়েছে।

সূত্রের খবর, নয়াচরকে কর্মসংস্থানের অন্যতম ক্ষেত্র হিসেবে গড়ে তুলতে একগুচ্ছ নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। চলতি মাসের মধ্যেই শুরু হবে নয়াচরের জমি লিজ দেওয়ার প্রক্রিয়া। নয়াচরে প্রায় আট হাজার একর এলাকা জুড়ে ছড়িয়ে রয়েছে ৭ হাজার ৬০০টি ছোট ও বড় জলাশয়। এখানে চিরাচরিত মাছ চাষের মাধ্যমে ১০ হাজার কর্মসংস্থান সৃষ্টির টার্গেট বানিয়েছে রাজ্য। এই প্রক্রিয়ায় নজর দেওয়া হবে পরিবেশের ভারসাম্য রক্ষার দিকেও। রাজ্যের পরিকল্পনা অনুযায়ী, অনেকগুলি জলাশয় নিয়ে তৈরি হবে ইউনিট। এক একটি ইউনিটে থাকবে প্রায় ৬০ থেকে ৭০ একর এলাকা। সংশ্লিষ্ট ইউনিটগুলি লিজ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী ২ বছরের মধ্যে নয়াচর থেকে বিদেশে মাছ রপ্তানির পরিকল্পনা রয়েছে রাজ্যের।

আরও পড়ুনঃ উচ্চমাধ্যমিক পাশে চাকরি দিচ্ছে কেন্দ্রীয় সরকার

বর্তমানে এই এলাকার জলাশয়গুলিতে প্রায় তিন হাজার ৫০০ মৎস্যচাষি অসংগঠিত মাছ চাষ করেন। তাঁদের কাজের মানোন্নয়ন ও আয় বৃদ্ধির লক্ষ্যে ৮০টি সমবায় বা কো-অপারেটিভ গঠন করেছে সরকার। এই সমবায়গুলিকে সামনে রেখেই জমি লিজ দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। এছাড়া ব্যক্তিগতভাবে জমি লিজে নেওয়ার আবেদনও করা যাবে। মনে করা হচ্ছে, মুখ্যমন্ত্রীর এই উদ্যোগে সংশ্লিষ্ট এলাকায় যেমন কর্মসংস্থান বাড়বে তেমনই এলাকাটির অর্থনৈতিক ভিত্তি আরও দৃঢ় হবে।

মমতা বন্দোপাধ্যায়

Related Articles