শিক্ষার খবর

SSC: আপার প্রাইমারি নিয়োগে বাধা আদালত, হতাশ চাকরিপ্রার্থীরা

Advertisement

রাজ্যে উচ্চ প্রাথমিকের নিয়োগ জট কাটছে না কিছুতেই। আইনি জটিলতার মুখে বারবার থমকে যাচ্ছে গোটা প্রক্রিয়া। সূত্রের খবর, আদালতের শুনানি পিছিয়ে যাচ্ছে, যার দরুণ এখনও বিলম্বের মুখে রাজ্যের আপার প্রাইমারির নিয়োগ প্রক্রিয়া।

দীর্ঘ প্রতীক্ষার পর গত ২৫শে মার্চ উচ্চ প্রাথমিকের মেধাতালিকা আদালতে জমা করে স্কুল সার্ভিস কমিশন (SSC)। হলফনামার আকারে এই মেধাতালিকা পেশ হয়েছিল আদালতে। বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে জমা পড়ে এই মেধাতালিকা। সূত্রের খবর, হলফনামায় এসএসসি (SSC) জানায়, উচ্চ প্রাথমিকের ইন্টারভিউর ডাক পেয়েছিলেন ১৭,০২৪ জন প্রার্থী। যার মধ্যে উপস্থিত ছিলেন ১৪,০৫২ জন। এর মধ্যে প্রায় ১৪৬৩ জনের উত্তরপত্রে গরমিল ধরা পড়েছে। এই সকল গরমিল হওয়া প্রার্থীদের তালিকা থেকে বাদ দেয় কমিশন।

আরও পড়ুনঃ এবার থেকে তিন নয় রাজ্যে চালু হবে চার বছরের স্নাতক কোর্স

যদিও সংশ্লিষ্ট হলফনামা গত বছরই জমা করার কথা ছিল এসএসসির (SSC)। এ প্রসঙ্গে কমিশনের তরফে বক্তব্য, বিপুল সংখ্যক প্রার্থীর উত্তরপত্র খতিয়ে দেখতে ও মেধাতালিকায় প্রয়োজনীয় সংশোধন করতে এতটা বিলম্ব হয়েছে। তবে এবার আদালতের ছাড়পত্র মিললেই নিয়োগ প্রক্রিয়া শুরু করতে পারে এসএসসি (SSC)। এদিকে, বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে চলা এই মামলার শুনানি পিছিয়ে যাচ্ছে বারবার। এর ফলে কার্যত অস্থির হয়ে উঠছেন চাকরিপ্রার্থীরা। আদালতের শুনানির অপেক্ষায় তাঁরা।

আরও পড়ুনঃ লিখিত পরীক্ষা ছাড়াই বিপুল নিয়োগ দিচ্ছে কেন্দ্রীয় সংস্থা

এ বিষয়ে আপার প্রাইমারি মঞ্চের সভাপতির বক্তব্য, “আমরা শুধু ভাবছি এই শেষ হলো আইনি প্রক্রিয়া। এবার কাউন্সিলিং হবে, নিয়োগপত্র পাব কিন্তু কোথায় কি! তিনি বলেন, “এমনিতেই অনেক দেরি হয়ে গিয়েছে, তাই কোনও যোগ্য প্রার্থী যাতে বঞ্চিত না হন তাই দ্রুত নিয়োগ শুরুর দাবি জানাচ্ছি।” প্রসঙ্গত, ২০১৭ সাল থেকে উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া একের পর এক আইনি বাধার সম্মুখীন হচ্ছে। কখনও নিয়োগ তালিকা বাতিল হচ্ছে তো কখনও অসঙ্গতির ফলে রদবদল হচ্ছে তালিকায়। আর এবার মেধাতালিকা জমা পড়লেও শুনানির দিনক্ষণ এখনও স্পষ্ট নয়। ফলে কার্যত প্রশ্নের মুখে রাজ্যে আপার প্রাইমারির নিয়োগ প্রক্রিয়া।

SSC

Related Articles