শিক্ষার খবর

Artificial Intelligence (AI): পাঠক্রমে অন্তর্ভুক্ত হতে চলেছে AI, শিক্ষা জগতে নতুন দিগন্ত

Advertisement

দেশের শিক্ষা ব্যবস্থার সংস্কার করতে কেন্দ্রীয় সরকারের তরফে সূচনা করা হয় জাতীয় শিক্ষা নীতি (NEP) 2020। এই শিক্ষা নীতির পথ অনুসরণ করে শিক্ষা ব্যবস্থায় নানান পরিবর্তন যেমন আসছে, তেমনই পাঠ্যক্রম ও সিলেবাস কাঠামোয় বহু সংস্কার করা হচ্ছে। সূত্রের খবর, নতুন পাঠ্যক্রম ব্যবস্থায় বেশ কিছু নতুন বিষয়ও পড়ানো হবে শিক্ষার্থীদের।

দি কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন (CISCE) দেশে দশম ও দ্বাদশ শ্রেণীর জন্য ICSE ও ISC পরীক্ষা পরিচালনা করে। সম্প্রতি পাঠ্যক্রম প্রসঙ্গে বোর্ডের তরফে বেশ কিছু গুরুত্বপূর্ণ ঘোষণা করা হয়েছে। জাতীয় শিক্ষা নীতি মেনে পরীক্ষা পদ্ধতি, সিলেবাস কাঠামোয় বদল আনার পাশাপাশি নতুন তিনটি বিষয় পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত হয়েছে। ইতিমধ্যে, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI), রোবোটিক্স ও ডেটা সায়েন্সের মতো বিষয়গুলি পড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষার্থীদের মধ্যে সমালোচনামূলক চিন্তাভাবনা ও সমস্যা সমাধানের দক্ষতা বৃদ্ধির উদ্যোগ নেওয়া হচ্ছে।

চাকরির খবরঃ কল্যানী এইমস্ -এ স্টাফ নার্স নিয়োগ

প্রসঙ্গত, ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য সম্প্রতি সংশোধিত পাঠ্যক্রম প্রকাশ করেছে ICSE। সেখানে পাঠ্যক্রমের ২৫ শতাংশ কমিয়ে দেওয়া হয়েছে। এছাড়া গুরুত্ব দেওয়া হচ্ছে এমসিকিউ ভিত্তিক প্রশ্নের উপর। শিক্ষার্থী ও অভিভাবকেরা CISCE এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নতুন পাঠ্যক্রম দেখে আসতে পারবেন।

Artificial Intelligence

Related Articles