শিক্ষার খবর

ইউক্রেন ফেরৎ ভারতীয় ডাক্তারি পড়ুয়াদের জন্য সুখবর! ভারতেই হবে বাকি পরীক্ষা

Advertisement

দুঃস্বপ্নের কেটে গেছে প্রায় একটা বছর। যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন থেকে ভারতে ফিরে এসেছেন ডাক্তারি পড়ুয়ারা। বর্তমানে তাঁরা কার্যত অনিশ্চিত ভবিষ্যতের মুখোমুখি। তবে এবার ইউক্রেন ফেরৎ ভারতীয় ডাক্তারি পড়ুয়াদের জন্য সুখবর এল। এবার ভারতবর্ষে থেকেই ইউক্রেনের ডাক্তারির পরীক্ষা দিতে পারবেন পড়ুয়ারা।

সম্প্রতি ইউক্রেনের উপ-বিদেশমন্ত্রী ইমিনি ঝাপারোভা ভারত সফরে এসেছিলেন। তিনি জানিয়েছেন, বিদেশি পড়ুয়াদের নিজেদের দেশে বসেই ইউনিফাইড স্টেট কোয়ালিফিকেশন পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে। তাই ইউক্রেনে যে সমস্ত ভারতীয় পড়ুুয়ারা মেডিক্যাল পড়তে গিয়েছিলেন, তাঁরা ভারতে বসেই পরীক্ষা দিতে পারবেন। এই সিদ্ধান্তের বিষয়ে ইউক্রেনের উপ-বিদেশমন্ত্রী ভারতীয় প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেছেন বলেই সূত্রের খবর। সুতরাং সংশ্লিষ্ট সিদ্ধান্তে নিঃসন্দেহে খুশি পড়ুয়ারা।

আরও পড়ুনঃ কাল থেকে স্কুল কলেজ ছুটি

প্রসঙ্গত, ভারত থেকে প্রচুর পড়ুয়া ইউক্রেনে ডাক্তারি পড়তে যান। ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতিতে নিরাপত্তাজনিত কারণে দেশে ফিরে এসেছেন তাঁরা। ইউক্রেন থেকে ফেরা এই ডাক্তারি পড়ুয়াদের নিয়ে আলোচনা চলছে ক্রমাগত। ন্যাশনাল মেডিক্যাল কমিশন (NMC), ভারতের মেডিক্যাল কলেজ, কিংবা বিশ্ববিদ্যালয়গুলি তাঁদের ভর্তির বিষয়ে কোনো পরিকল্পনা জানায়নি। ফলে হাজার হাজার ডাক্তারি পড়ুয়াদের ভবিষ্যত মাঝপথে আটকে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল। এহেন পরিস্থিতিতে এবার ভারতে থেকেই ডাক্তারির ফাইনাল বা এন্ট্রান্স পরীক্ষা দিতে পারার সুবিধা পেয়ে উপকৃত হবেন তাঁরা।

ইউক্রেন ফেরৎ ভারতীয় ডাক্তারি পড়ুয়াদের জন্য সুখবর

Related Articles