শিক্ষার খবর

ফেল করেও IAS, সম্ভব করে দেখালেন রাজস্থানের তরুণী! জানুন তাঁর সাফল্যের কাহিনী

Advertisement

ফেল করেও কি জীবনে বড় সফলতা আনা সম্ভব, এই প্রশ্ন আছে অনেকের মনেই। তবে এই প্রশ্নকেই বাস্তবে সম্ভব করে দেখিয়েছেন অঞ্জু শর্মা। ভুল থেকে শিক্ষা নিলে জীবনে যেকোনো কাজ সফলতার সঙ্গে করে দেখানো সম্ভব প্রমাণ করেছেন তিনি। ইউপিএসসি (UPSC) পরীক্ষার চৌকাঠ পেরোতে যেখানে বছরের পর বছর অপেক্ষা করতে হয় পড়ুয়াদের, সেখানে প্রথমবারের চেষ্টাতেই ইউপিএসসি (UPSC) পরীক্ষায় উত্তীর্ণ হন অঞ্জু শর্মা। তাঁর হার না মানা লড়াইয়ের ফলস্বরূপ বর্তমানে তিনি গুজরাট সরকারের উচ্চ এবং কারিগরি শিক্ষা দপ্তরের প্রিন্সিপাল সেক্রেটারি।

জন্মগত ভাবে রাজস্থানের বাসিন্দা ছিলেন অঞ্জু শর্মা। তাঁর কথায়, স্কুলে থাকতে প্রচুর সময় নষ্ট করতেন তিনি। সময়ের আগে শেষ করতেন না সিলেবাস। যার দরুণ ক্লাস টেনের প্রিবোর্ড ও ক্লাস টুয়েলভের কিছু বিষয়ে অনুত্তীর্ণ হন তিনি। এই ভুল থেকেই শিক্ষা নিয়েছিলেন অঞ্জু। কলেজে পড়ার সময় ভুলের পুনরাবৃত্তি হতে দেননি। সময় থাকতে কমপ্লিট করতেন সিলেবাস। কঠিন অধ্যাবসায়ের দ্বারা পরীক্ষায় দারুণ রেজাল্ট করেন তিনি। কলেজে স্বর্ণপদকজয়ী ছিলেন অঞ্জু শর্মা। বিএসসির পর এমবিএ সম্পূর্ণ করেন তিনি। এরপর শুরু করেন ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতি। যথারীতি সেখানেও নজরকাড়া রেজাল্ট করে উত্তীর্ণ হন তিনি।

আরও পড়ুনঃ সর্বভারতীয় ক্ষেত্রে ফের শীর্ষ স্থান পেল বাংলা

মাত্র ২২ বছর বয়সে ইউপিএসসি (UPSC) পরীক্ষার চৌকাঠ পেরোন অঞ্জু। তাঁর কথায়, জীবনের প্রতিটি কঠিন সময়ে পাশে পেয়েছিলেন তাঁর মা কে। যে কোনো পরিস্থিতিতে তাঁর মা তাঁকে অনুপ্রেরণা দেন ও মনোবল জোগান। চাকরির প্রথম পর্বে তিনি নিযুক্ত ছিলেন অ্যাসিস্টেন্ট কালেক্টর পদে। বর্তমানে তিনি প্রিন্সিপাল সেক্রেটারি। আইএএস (IAS) অঞ্জু শর্মার গল্প নিঃসন্দেহে অনুপ্রেরণা জোগাবে বর্তমান সময়ের পড়ুয়াদের।

IAS

Related Articles