শিক্ষার খবর

ঘাটতি হয়েছে পড়াশোনায়! স্কুলগুলিকে বিশেষ নির্দেশ পাঠালো মধ্যশিক্ষা পর্ষদ

Advertisement

অতিরিক্ত গরমের কারণে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে সাত দিনের অস্থায়ী ছুটির ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। ২২শে এপ্রিল পর্যন্ত চলছিল এই ছুটি। বঙ্গের পরিস্থিতি কিছুটা ঠিক হতে এদিন ২৪শে এপ্রিল থেকে খুলে গিয়েছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়গুলি। তবে এই সাতদিনে পড়ুয়াদের পঠনপাঠনে যে ঘাটতি হয়েছে, তা পূরণে এবার স্কুলগুলির উদ্দেশ্যে নির্দেশ পাঠালো মধ্যশিক্ষা পর্ষদ।

এর আগেই জানানো হয়েছিল, গরমের ছুটিতে যে ক্লাসগুলি নষ্ট হচ্ছে তার ক্ষতিপূরণে ছুটির পর স্কুল খুললে অতিরিক্ত ক্লাসের বন্দোবস্ত করতে হবে স্কুল কর্তৃপক্ষকে। আর এবার সেই মর্মে ফের একবার নির্দেশ পাঠালো মধ্যশিক্ষা পর্ষদ। ছুটির দিনগুলিতে মধ্যশিক্ষা পর্ষদ অনুমোদিত বেশ কিছু বিদ্যালয়ে অনলাইনে ক্লাস হয়েছে। অন্যান্য স্কুলগুলিও যাতে এই পদ্ধতিতে উৎসাহিত হয়, সে বিষয়ে পদক্ষেপ নেওয়া হচ্ছে।

আরও পড়ুনঃ আশা কর্মী নিয়োগ করছে রাজ্য স্বাস্থ্য দপ্তর

প্রসঙ্গত, মধ্যশিক্ষা পর্ষদের ছুুুুটির ক্যালেন্ডার অনুযায়ী মে মাসের শেষ সপ্তাহ থেকে গরমের ছুটি পড়ার কথা থাকলেও মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুুসারে ২মে থেকে পড়ে যাচ্ছে গরমের ছুটি। ছুটির কারণে সংশ্লিষ্ট দিনগুলিতে পড়াশোনায় ঘাটতি হবে যার দরুণ সিলেবাস কমপ্লিটের দিক থেকে পিছিয়ে পড়বেন পড়ুয়ারা। এহেন আশঙ্কা করছেন স্কুল শিক্ষা দফতরের আধিকারিকদের একাংশ। এই পরিস্থিতিতে গরমের ছুুুটিতে যদি অনলাইনে ক্লাস নেওয়া যায় তবে সিলেবাস খানিকটা শেষ করা যাবে বলে মনে করছে মধ্যশিক্ষা পর্ষদ। সূত্রের খবর, এ বিষয়ে রাজ্যের স্কুলগুলিতে ফের একবার গাইডলাইন পাঠানো হতে পারে।

মধ্যশিক্ষা পর্ষদ

Related Articles