শিক্ষার খবর

উচ্চমাধ্যমিক স্তরে পড়ানো হবে দুটি নতুন বিষয়! বিজ্ঞপ্তি দিয়ে জানালো সংসদ

Advertisement

চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা মিটতে সংসদ সভাপতি জানিয়েছিলেন, আগামী শিক্ষাবর্ষ থেকে উচ্চমাধ্যমিক স্তরে পড়ানো হবে দুটি নতুন বিষয়। তিনি জানান, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ও ডেটা সায়েন্সের মতো নতুন বিষয় দুটিকে উচ্চমাধ্যমিক স্তরে সংযোজনের পরিকল্পনা নেওয়া হচ্ছে। আর এবার সংশ্লিষ্ট বিষয়ে বিজ্ঞপ্তি জারি করলো উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

মঙ্গলবার সংসদের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, এবছর থেকে একাদশ ও দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের ডেটা সায়েন্স ও আর্টিফিসিয়াল ইন্টেশিজেন্স পড়ানো হবে। পশ্চিমবঙ্গ বোর্ডের অন্তর্গত যে সমস্ত স্কুলগুলি এই নতুন বিষয় দুটি পড়াতে চায়, তাদের আবেদন জানাতে হবে আগামী ২ মে থেকে ৩০ জুনের মধ্যে। তবে সংশ্লিষ্ট বিষয়গুলি পড়ানোর ক্ষেত্রে স্কুলগুলিকে বেশ কিছু শর্ত মানতে হবে। যেমন, যে সমস্ত স্কুলে কম্পিউটার ল্যাব রয়েছে যেখানে কম্পিউটার সায়েন্স পড়ানো হয়, যে সমস্ত স্কুলকে ডেটা সায়েন্স ও আর্টিফিসিয়াল ইন্টেশিজেন্স পড়ানোর অনুমোদন দেওয়া হবে।

আরও পড়ুনঃ রাজ্য স্বাস্থ্য দপ্তরে কর্মী নিয়োগ

এর সাথে জানানো হয়েছে, সংশ্লিষ্ট বিষয়গুলিতে পড়ুয়াদের শিক্ষা প্রদানের জন্য কম্পিউটার সায়েন্স বা তথ্য প্রযুক্তিতে বিএসসি, বিই, বিটেক, বা স্নাতকোত্তর ডিগ্রি যুক্ত স্থায়ী শিক্ষক নিয়োগ করতে হবে স্কুলগুলিকে। এছাড়া পদার্থবিদ্যা, গণিত, বা রসায়নে স্নাতক ডিগ্রি প্রাপ্ত ডেটা সায়েন্স বা এআই তে বিশেষ প্রশিক্ষণ যুক্ত শিক্ষক, শিক্ষিকারাও বিষয়গুলি পড়াতে পারবেন। তবে এই শিক্ষকদের অবশ্যই পাইথন প্রোগ্রামিং বিষয়ে জ্ঞান থাকতে হবে। এই সকল শর্ত মানলে ইচ্ছুক বিদ্যালয়গুলি এআই ও ডেটা সায়েন্স পড়ানোর অনুমতি পাবে। এছাড়া এই বিষয়গুলি পড়ানোর জন্য শিক্ষকদের দশ দিনের প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করবে সংসদ।

উচ্চমাধ্যমিক স্তরে পড়ানো হবে দুটি নতুন বিষয়

Related Articles