শিক্ষার খবর

ইঞ্জিনিয়ারিং পরীক্ষার ওএমআর শিটে ব্যবহৃত হতে চলেছে নয়া প্রযুক্তি! বিরাট ঘোষণা করলো জয়েন্ট এন্ট্রান্স বোর্ড

Advertisement

আগামী ৩০ এপ্রিল রাজ্যে অনুষ্ঠিত হতে চলেছে পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স একজামিনেশন ২০২৩। আর পরীক্ষার আগেই এবার গুরুত্বপূর্ণ ঘোষণা করা হলো জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের তরফে। বোর্ড জানিয়েছে, এবছর ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষার ওএমআর শিটে ব্যবহৃত হবে নয়া প্রযুক্তি। ওএমআর শিট টেম্পারিংয়ের মতো ঘটনা আটকাতে এহেন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চলতি বছরের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা নিয়ে অত্যন্ত সতর্ক হয়েছে বোর্ড। নিরাপত্তা বজায় রাখতে এবারই প্রথম প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে ব্যবহৃত হতে চলেছে মেটাল ডিটেক্টর। যার দ্বারা পরীক্ষা কেন্দ্রে কোনো ইলেকট্রনিক্স ডিভাইস নিয়ে যদি কোনো পরীক্ষার্থী প্রবেশ করেন তা ধরা পড়ে যাবে ডিটেক্টরে। এছাড়া পরীক্ষা কেন্দ্রগুলিতে ফ্রিকোয়েন্সি ডিটেক্টর রাখার সিদ্ধান্তও নিয়েছে বোর্ড।

আরও পড়ুনঃ বাংলায় দেওয়া যাবে ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা

সূত্রের খবর, ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষায় প্রশ্নপত্রের প্যাকেট খুলবেন পরীক্ষার্থীরা। সাথে বাড়ি নিয়ে যেতে পারবেন প্রশ্নপত্রের কপি। প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতি কান্ডে যেভাবে উত্তাল পশ্চিমবঙ্গ সেখানে নিরাপত্তার দিক থেকে কোনোরকম ত্রুটি রাখতে নারাজ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। ওএমআর শিটে ঠিক কি ধরনের প্রযুক্তি ব্যবহৃত হবে তা স্পষ্ট ভাবে জানানো না হলেও ধারণা করা যাচ্ছে এই প্রযুক্তি ব্যবহারের ফলে ওএমআর শিট নকল করা সম্ভব হবে না। অর্থাৎ সব দিক থেকে আঁটোসাঁটো নিরাপত্তায় আয়োজিত হতে চলেছে এবছরের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা।

জয়েন্ট এন্ট্রান্স বোর্ড

Related Articles