শিক্ষার খবর

WBJEE: কড়া নিরাপত্তার আবরণে পরীক্ষা! কি কি নিয়ম আসছে? দেখে নিন এক নজরে

Advertisement

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স একজামিনেশন বোর্ড এর তরফে পরিচালিত হতে চলেছে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা (WBJEE) ২০২৩। পরীক্ষা আয়োজিত হবে আগামী ৩০শে এপ্রিল (রবিবার)। রাজ্য জুড়ে ৩০০টিরও বেশি পরীক্ষা কেন্দ্রে নেওয়া হবে পরীক্ষা। জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় অংশগ্রহণ করতে চলেছেন প্রায় দেড় লাখের কাছাকাছি পরীক্ষার্থী। সূত্রের খবর, এবছর আঁটোসাঁটো নিরাপত্তায় পরীক্ষা পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড।

নিয়োগ দুর্নীতি কান্ডে রাজ্যের পরিস্থিতি বেসামাল। এহেন বাতাবরণে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা নিয়ে কোনোরকম খামতি রাখতে নারাজ বোর্ড। ইতিমধ্যে বোর্ড সূত্রে খবর, প্রশ্নফাঁস, টুকলি সহ যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে একাধিক পদক্ষেপ গৃহীত হবে এবছর। এই পদক্ষেপের নিদর্শন স্বরূপ পরীক্ষার ওএমআর শিটে ব্যবহৃত হবে নয়া প্রযুক্তি। ঠিক কি ধরনের প্রযুক্তি ব্যবহৃত হবে তা স্পষ্ট ভাবে না জানা গেলেও ধারণা করা যাচ্ছে, এই প্রযুক্তি ব্যবহারের ফলে ওএমআর শিট নকল করা আর সম্ভব হবে না। এছাড়া প্রতিটি পরীক্ষা কেন্দ্রে বসানো হবে মেটাল ডিটেক্টর। পরীক্ষা কেন্দ্রে কোনও ইলেকট্রনিক্স ডিভাইস নিয়ে প্রবেশ করা পরীক্ষার্থীদের সহজেই চিহ্নিত করা যাবে এর মাধ্যমে।

আরও পড়ুনঃ WBPSC -এর মাধ্যমে নিয়োগ

এছাড়া, প্রতিটি পরীক্ষা কেন্দ্রে ফ্রিকোয়েন্সি ডিটেক্টর থাকবে বলেও জানা গিয়েছে। সাধারণত জয়েন্টের পরীক্ষায় আগের থেকে প্রশ্নপত্র খোলার সম্ভাবনা থাকে না। প্রত্যেক পরীক্ষার্থী পিছু বরাদ্দ থাকে প্রশ্নপত্র। সূত্রের খবর, এবছর পরীক্ষায় প্রশ্নপত্রের প্যাকেট খুলবেন পরীক্ষার্থীরা, সাথে বাড়ি নিয়ে যেতে পারবেন প্রশ্নপত্রের কপি। উল্লেখ্য, ইতিমধ্যে জয়েন্টের অ্যাডমিট কার্ড প্রকাশ করা হয়েছে। সুষ্ঠু ভাবে পরীক্ষা পরিচালনায় আশাবাদী পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড।

WBJEE

Related Articles