শিক্ষার খবর

২ মে থেকেই বিদ্যালয়গুলিতে গরমের ছুটি! কবে খুলবে স্কুল, কি জানালো শিক্ষা দপ্তর

Advertisement

আগামী ২রা মে মঙ্গলবার থেকে রাজ্যের সমস্ত সরকারি স্কুলে গরমের ছুটি পড়ার ঘোষণা হয়েছিল আগেই। এপ্রিলের প্রথম সপ্তাহ নাগাদ যখন তীব্র গরম ও তাপপ্রবাহের সতর্কতা ছিল রাজ্যে, তখনই মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন এগিয়ে আসবে গ্রীষ্মাবকাশ। মে মাসের শেষ সপ্তাহে যে ছুটি পড়ার কথা ছিল তা এগিয়ে আনা হয় মে মাসের প্রথম সপ্তাহে। শিক্ষার্থীদের কথা চিন্তা করে ছুটি ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। বুধবার সেই ছুটির কথাই আরও একবার জানিয়ে দিলেন তিনি।

কার্যত শনিবার স্কুল হয়েই ছুটি পড়ে যাবে রাজ্যে। পরের দিন রবিবার, সোমবার মে দিবসের ছুটি। মঙ্গলবার থেকে শুরু হচ্ছে গ্রীষ্মকালীন ছুটি। তবে এই ছুটি কতদিন চলবে তা এখনও জানানো হয়নি। সম্ভবত, পরিস্থিতি দেখে বিবেচনা করা হবে ছুটির মেয়াদ। এ বিষয়ে পরবর্তীতে বিজ্ঞপ্তি জারি করতে পারে শিক্ষা দফতর। পাশাপাশি রাজ্যের তরফে, আইসিএসই ও সিবিএসই বোর্ডের স্কুলগুলিকে ছুটি দেওয়ার আবেদন জানানো হয়েছে। সূত্রের খবর, গরমের ছুটিতে পঠনপাঠনের বিঘ্ন মেটাতে ছুটি চলাকালীন অনলাইন ক্লাস করিয়ে সিলেবাস কিছুটা এগিয়ে রাখার উৎসাহ দেওয়া হয়েছে স্কুলগুলিকে। শিক্ষা দফতরের তরফে নির্দেশ, প্রয়োজনে অতিরিক্ত ক্লাস নিয়ে সিলেবাস শেষ করতে হবে শিক্ষক, শিক্ষিকাদের।

আরও পড়ুনঃ শিক্ষা দপ্তরে আসতে চলেছে নয়া কমিশন

প্রসঙ্গত, এপ্রিলের শুরুতে বজায় থাকা হাঁসফাঁস অবস্থা বর্তমানে কিছুটা কেটেছে রাজ্যে। স্বস্তির বৃষ্টিপাতে ভিজেছে শহর কলকাতা থেকে জেলাগুলি। এপ্রিলের তাপপ্রবাহে সাত দিনের অস্থায়ী ছুটি ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। ছুটি মিটতে কিছুদিন ক্লাস করেছেন পড়ুয়ারা। আবহাওয়ার উন্নতি হতে এখন শিক্ষকদের বক্তব্য, আগের সূচি অনুযায়ী ২৪শে মে থেকেই গরমের ছুটি পড়ুক। তবে বুধবার মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন ২মে থেকেই রাজ্যে গরমের ছুটি পড়ে যাবে।

গরমের ছুটি

Related Articles