চাকরির খবর

WBCS Exam: বিরাট সুখবর পরীক্ষার্থীদের জন্য! এবার বাধ্যতামূলক বাংলা ভাষা

Advertisement

ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস একজামিনেশন (WBCS) পরীক্ষায় বাধ্যতামূলক করা হলো বাংলা ভাষা। দীর্ঘদিন ধরেই ডব্লুবিসিএস পরীক্ষার একটি পেপার বাংলায় করার আলোচনা চলছিল। এছাড়া পরীক্ষার্থীদের তরফেও দাবি তোলা হয়েছিল এ বিষয়ে। অবশেষে সমস্ত দিক বিবেচনা করে এবার ডব্লুবিসিএস পরীক্ষায় বাংলা ভাষাকে আবশ্যক করার সিদ্ধান্ত নেওয়া হলো।

পশ্চিমবঙ্গের সিভিল সার্ভিস পরীক্ষায় বাংলা, হিন্দি, উর্দু, নেপালি, বা সাঁওতালি এই পাঁচটি ভাষার মধ্যে যে কোন একটিতে বসা যায়। তবে প্রার্থীদের যোগ্যতার অন্যতম শর্ত থাকে বাংলা ভাষা লিখতে, বলতে ও পড়তে জানতে হবে। কেবলমাত্র নেপালি মাতৃভাষার প্রার্থীদের জন্য এই শর্ত না মানলেও চলে। তবে, বেশ কিছু দিন ধরে দাবি উঠছিল ডব্লুবিসিএস পরীক্ষায় বাংলা ভাষায় একটি পেপার বাধ্যতামূলক রাখা হোক। এ ব্যাপারে পাবলিক সার্ভিস কমিশন (PSC) কে একটি প্রস্তাবনা বানাতে বলে রাজ্য সরকার। ইতিমধ্যে পিএসসি এর তরফে এ বিষয়ে একটি রূপরেখা প্রস্তুত করে রাজ্যের কর্মীবর্গ ও প্রশাসনিক সংস্কার দফতরে পেশ করা হয়েছে।

আরও পড়ুনঃ WBCS পরীক্ষার সিলেবাসে বদল

সূত্রের খবর, এবার থেকে পশ্চিমবঙ্গের সিভিল সার্ভিস পরীক্ষায় অংশগ্রহণ করা প্রত্যেক পরীক্ষার্থীকে বাংলা ভাষায় পরীক্ষা দিতে বসতেই হবে। একমাত্র বিকল্প সুবিধা পাচ্ছেন দার্জিলিংয়ের নেপালি ভাষার পরীক্ষার্থীরা। তাঁদের জন্য নেপালি ভাষায় পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে। ইতিমধ্যে খবর, আসন্ন সিভিল সার্ভিস পরীক্ষা থেকে এই নিয়ম কার্যকর হবে। সাধারণত, দেশের বিভিন্ন রাজ্যের সিভিল সার্ভিস পরীক্ষায় পরীক্ষার্থীদের সেই রাজ্যের ভাষায় একটি পেপার দেওয়া আবশ্যক। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে এই নিয়ম না থাকায় দাবি প্রশ্ন ওঠে বিভিন্ন মহলে। তবে এবার সিদ্ধান্ত সামনে আসতে অত্যন্ত খুশি পরীক্ষার্থীরা।

WBCS

Related Articles