শিক্ষার খবর

D.El.Ed Big News | রাজ্যের ডি.এল.এড কলেজ নিয়ে কড়া সিদ্ধান্ত প্রাথমিক শিক্ষা পর্ষদের!

Advertisement

রাজ্যের ডি.এল.এড কলেজগুলি নিয়ে একের পর এক অভিযোগ সামনে এসেছে। নিয়োগ দুর্নীতিতে জড়িয়ে গিয়েছে বহু ডি.এল.এড কলেজের নাম। এছাড়া কলেজগুলির পরিকাঠামোগত সমস্যা রয়েছে বলেও জানা গিয়েছিল। এই সমস্ত কারণে এবার প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করলো প্রাথমিক শিক্ষা পর্ষদ। সম্প্রতি এ বিষয়ে গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করা হয়েছে।

বর্তমানে রাজ্যের ডি.এল.এড কলেজের সংখ্যা প্রায় ৬৫৬ টি। পর্ষদের তরফে নির্দেশিকায় জানানো হয়েছে, যে সমস্ত ডি.এল.এড কলেজ গুলি নতুন করে অনুমোদন বা রিনিউয়ালের জন্য আবেদন করছেন সেই প্রত্যেকটি কলেজেই উচ্চ পর্যায়ের টিম দিয়ে পরিদর্শন করানো হবে। প্রয়োজনে একাধিক টিম দিয়ে পরিদর্শন করা হবে বলে পর্ষদ সূত্রে খবর।
আগামী ২রা মে থেকে ১২ই মে পর্যন্ত রাজ্যের সরকারি ও বেসরকারি ডি.এল.এড কলেজগুলি নিজেদের নথি জমা করবে পর্ষদের কাছে। এই নথি জমা পড়ার পর পর্ষদের তরফে কলেজগুলির পরিদর্শন শুরু হবে। পর্ষদের টিম সংশ্লিষ্ট কলেজের দায়িত্বপ্রাপ্ত অধ্যক্ষ, অধ্যাপক, অধ্যাপিকা, পরিচালন সমিতি, ও ছাত্র ছাত্রীদের সঙ্গে কথা বলবে।
কলেজগুলির পক্ষ থেকে পরিকাঠামো সম্বন্ধীয় বিষয়ে যে তথ্য দেওয়া হবে, সেই তথ্য সঠিক কিনা তা মিলিয়ে দেখা হবে। সেই অনুযায়ী অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নেবে পর্ষদ। তবে কোনো খামতি নজরে এলে কড়া মনোভাব নেওয়া হবে পর্ষদের তরফে। পর্ষদের ডেপুটি সেক্রেটারি পার্থ কর্মকার জানান, প্রয়োজনে সারপ্রাইজ ভিজিটও হতে পারে। প্রসঙ্গত, রাজ্যের ডি.এল.এড কলেজগুলির বেনিয়মের অভিযোগ বারংবার নজরে এসেছে পর্ষদের। তাই সব দিক বিবেচনা করে এবার কড়া পদক্ষেপ গ্রহণ করা হলো।

 

join Telegram

Related Articles