শিক্ষার খবর

বাংলার জয়জয়কার! সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় প্রথম ও পঞ্চম স্থানে একই স্কুলের দুই ছাত্র

Advertisement

সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স মেন (JEE Main) সেশন ২ পরীক্ষার ফলপ্রকাশ হয়েছে সম্প্রতি। প্রকাশিত ফলাফল অনুসারে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার প্রথম স্থানাধিকারী পরীক্ষার্থীদের মধ্যে রয়েছেন বাংলার ছেলে সোহম দাস। এছাড়া বিশেষভাবে সক্ষমদের মধ্যে দেশের সেরা পাঁচ জনের তালিকায় রয়েছেন বাংলার ছেলে মহম্মদ সাহিল আখতার। রেজাল্ট প্রকাশের পর ছেলের সাফল্যে খুশির বাতাবরণ দুই পরিবারে।

কলকাতার বাসিন্দা ডিপিএস রুবি পার্কের ছাত্র সোহম দাস। প্রথম স্থানাধিকারী সোহম দাস ও বিশেষভাবে সক্ষমদের মধ্যে পঞ্চম স্থানাধিকারী মহম্মদ সাহিল আখতার একই স্কুলের ছাত্র। স্কুলের তরফে জানানো হয়েছে, দুই ছাত্রই আগাগোড়া মেধাবি পড়ুয়া। দীর্ঘ অধ্যাবসায় ও ইচ্ছেশক্তির জোরে সাফল্য অর্জন করেছেন তাঁরা। সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় সোহম ১০০ শতাংশ নম্বর লাভ করেছেন। আর সাহিলের নম্বর ৯৯ পার্সেন্টাইলের বেশি।

আরও পড়ুনঃ সন্ত্রাসের অতীত পেরিয়ে সাফল্যের সান্নিধ্যে জঙ্গলমহলের তরুণী

পরবর্তীতে কোন পথে এগোবেন সোহম ও সাহিল? স্কুল জানিয়েছে, ডিপিএস এর ক্লাসে সেরা ছাত্র ছিলেন সোহম। অষ্টম শ্রেণী থেকে ফিটজিতে কোচিং ক্লাসে পড়াশোনা করতেন তিনি। জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষায় নজরকাড়া সাফল্য অর্জনের পর তাঁর পরবর্তী লক্ষ্য জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড পরীক্ষা। ভবিষ্যতে আইআইটি বম্বে থেকে কম্পিউটার সায়েন্স নিয়ে পড়াশোনা করতে চান তিনি। অন্যদিকে, সাহিলের স্বপ্ন কোনো বড় আইআইটি প্রতিষ্ঠান থেকে পছন্দের বিষয় নিয়ে পড়তে। আগামী দিনে স্বপ্ন পূরণের পথে এগিয়ে চলবেন তিনি। প্রসঙ্গত, চলতি বছরের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় অংশগ্রহণ করেন প্রায় ছয় লক্ষ পরীক্ষার্থী। যার মধ্যে একশো পার্সেন্টাইল পেয়ে প্রথম স্থানে রয়েছেন ৪৩ জন। দুর্দান্ত রেজাল্ট করা এই পরীক্ষার্থীরা আগামী দিনের পরীক্ষার্থীদের জন্য অনুপ্রেরণা।

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা

Related Articles