শিক্ষার খবর

প্রতারণার অভিযোগ! Byju’s ও শাহরুখ খান কে ক্ষতিপূরণের নির্দেশ দিল ক্রতা সুরক্ষা আদালত

Advertisement

ফের শিরোনামে এলো এডুটেক সংস্থা বাইজু’স। সম্প্রতি এক যুবতী বাইজু’স এর বিরুদ্ধে প্রতারণার অভিযোগ তুলে মধ্যপ্রদেশের ক্রেতা সুরক্ষা আদালতের দ্বারস্থ হন। অভিযোগের ভিত্তিতে গত শনিবার Byju’s এর বেঙ্গলুরুর অফিসে হানা দেয় এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের অফিসারেরা। Byju’s এর সাথে বিতর্কে জড়ালেন সংস্থার প্রাক্তন ব্র্যান্ড অ্যাম্বেসাডার শাহরুখ খান। প্রতারণামূলক আচরণ ও অন্যায্য বানিজ্য অনুশীলনের জন্য বাইজু’স ও শাহরুখ খান কে দোষী সাব্যস্ত করেছে ক্রেতা সুরক্ষা আদালত।

মধ্যপ্রদেশের ইন্দোরের বাসিন্দা প্রিয়াঙ্কা দিক্ষিত অভিযোগ তোলেন, বাইজু’স সংস্থাকে কোচিং ফি বাবদ ১.৮ লক্ষ টাকা দিয়েছিলেন তিনি। আইএএস পরীক্ষার প্রস্তুতি নিচ্ছিলেন তরুণী। তাঁর কথায়, ২০২১ সালে ভর্তি হলেও আইএএস এর প্রস্তুতি সংক্রান্ত কোচিংয়ের সুবিধা পাননি তিনি। এছাড়া, বারবার টাকা ফেরত দেওয়ার প্রতিশ্রুতি এলেও আদতে কোনোও টাকা দেওয়া হয়নি বাইজু’স এর তরফে। তরুণীর বক্তব্য, বাইজু’স এর বিজ্ঞাপন দেখে প্রভাবিত হয়েছিলেন তিনি। সে সময় শাহরুখ খান যেহেতু ছিলেন সংস্থার প্রচারের মুখ, তাই ক্রেতা আদালতের তরফে তাঁকেও দোষী সাব্যস্ত করা হয়েছে।

আরও পড়ুনঃ বহু পরীক্ষার্থীর নাম বাতিল করলো WBPSC

ক্রেতা আদালতের তরফে নির্দেশ দেওয়া হয়েছে, অভিযোগকারী প্রিয়াঙ্কা দিক্ষিতকে জমা দেওয়া ফি (১.৮ লক্ষ টাকা) সঙ্গে ১২ শতাংশ বার্ষিক সুদ ফেরত দিতে হবে। এছাড়া মামলার খরচ বাবদ ৫০০০ টাকা ও সাথে আর্থিক ও মানসিক যন্ত্রণা ভোগের জেরে আরও ৫০,০০০ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। আদালতের নির্দেশ, বাইজু’স এর স্থানীয় ম্যানেজার এবং শাহরুখ খান কে যৌথভাবে অথবা পৃথকভাবে প্রিয়াঙ্কা দিক্ষিতকে এই টাকা ফেরত দিতে হবে। প্রসঙ্গত, এর আগে বাইজু’স সংস্থাকে ঘিরে একাধিক অভিযোগ জমা পড়েছিল। আর এবার ফের একবার বিতর্কে জড়ালো এই সংস্থা।

Byju's

Related Articles