রেজাল্ট

CBSE Result: দশম ও দ্বাদশের ফলাফল প্রকাশের সম্ভাবনা মে মাসেই!

Advertisement

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE) বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা শুরু হয়েছিল ১৫ই ফেব্রুয়ারি থেকে। পরীক্ষা শেষ হয়েছে যথাক্রমে ২১শে মার্চ ও ৫ই এপ্রিল তারিখে। ইতিমধ্যে পরীক্ষার ফলাফল প্রকাশের চূড়ান্ত তারিখটি কবে তা জানার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন পরীক্ষার্থীরা। বোর্ড সূত্রে খবর, মে মাসের মধ্যেই প্রকাশ পেতে পারে পরীক্ষার ফলাফল। সেক্ষেত্রে রেজাল্ট প্রকাশ হলে কিভাবে দেখবেন তা এই প্রতিবেদনে জানিয়ে দেওয়া হলো।

পরীক্ষার রেজাল্ট চেক করবেন কিভাবে?

পরীক্ষার্থীরা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট cbse.gov.in ও results.cbse.nic.in এর মাধ্যমে রেজাল্ট চেক করতে পারবেন। এছাড়া ‘DigiLocker’ এর মাধ্যমে সিবিএসই পরীক্ষার ফলাফল চেক করা যাবে। পাশাপাশি, মোবাইল এসএমএস ও ‘UMANG’ অ্যাপ্লিকেশন ব্যবহার করে ফলাফল দেখতে পাবেন পরীক্ষার্থীরা।

আরও পড়ুনঃ বাড়লো পলিটেকনিক পরীক্ষার আবেদনের সময়সীমা

প্রসঙ্গত, সিবিএসই দশম শ্রেণীর পরীক্ষাটি হয় মোট ৭৬টি বিষয়ের উপর। আর দ্বাদশ শ্রেণীর পরীক্ষা হয়েছিল মোট ১১৫টি বিষয়ের উপরে। দশমের পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ২১,৮৬,৯৪০ জন। আর দ্বাদশের পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৬,৯৬,৭৭০ জন। উল্লেখ্য, বিগত বছরগুলিতে দশম ও দ্বাদশের ফলাফল একই দিনে কিছু সময়ের ব্যবধানে প্রকাশ করেছে বোর্ড। ধারণা করা যাচ্ছে, এবারেও তেমনটা হওয়ার সম্ভাবনা রয়েছে। রেজাল্ট প্রকাশের চূড়ান্ত তারিখ অতি শীঘ্রই জানানো হবে বোর্ডের তরফে।

CBSE

Related Articles