শিক্ষার খবর

অবশেষে স্বপ্নপূরণ! মহাকাশের দরবারে পাড়ি জমাতে চলেছেন বাংলার মেয়ে

Advertisement

স্বপ্নটা ছিল অনেকদিনের কেবল সেই পথে পাড়ি জমানো ছিল কঠিন। নিত্য অশান্তিতে তটস্থ যে নানুর, সেখানকারই মেয়ে সৃঞ্জা এবার পাড়ি জমাবেন ইসরোয়। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর ১৪ দিনের প্রশিক্ষণ শিবিরে ডাক পেয়েছেন তিনি। আর কিছু সময়ের অপেক্ষা তারপরই নিজের স্বপ্ন সফল করতে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় যাবেন সৃঞ্জা।

বীরভূমের নানুর বিধানসভায় অন্তর্গত কীর্ণাহারের বাসিন্দা সৃঞ্জা মল্লিক। সেই জেলার নূতনগ্রাম উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীতে পড়েন তিনি। বাবা সৌম্যজিৎ মল্লিক ও মা অদিতি মল্লিক একই স্কুলের শিক্ষক-শিক্ষিকা। ছোট থেকেই মেধাবি ছাত্রী সৃঞ্জা। ভালোবাসেন অঙ্ক। এছাড়া রসায়ন ও পদার্থবিদ্যার প্রতিও টান রয়েছে তাঁর। এর আগে জাতীয় ও আন্তর্জাতিক স্তরের নানান পরীক্ষায় অংশ নিয়েছেন সৃঞ্জা। ইন্টারনেট ঘেঁটে পড়াশোনা, দীর্ঘ অধ্যাবসায়ের ফলে এবার মিললো ইসরোয় সুযোগ। ইসরোর মহাকাশ বিজ্ঞান সম্পর্কিত ‘অন্তরীক্ষ জিজ্ঞাসা’ অনুষ্ঠানে যুক্ত হতে শ্রীহরিকোটায় যাবেন বাংলার মেয়ে। আগামী ১৪ থেকে ২৭ শে মে পাড়ি জমাবেন। সেখানে যুব বিজ্ঞানী হিসেবে যুক্ত হবেন তিনি।

আরও পড়ুনঃ ISRO তে বিভিন্ন পদে কর্মী নিয়োগ

ছোটবেলা থেকেই সৃঞ্জার অনুপ্রেরণা ডঃ এ পি জে আবদুল কালাম। ইসরোয় চান্স পাওয়ার খুশিতে কি বলছেন সৃঞ্জা? তাঁর কথায় “আমি খুব উৎসুক হয়ে আছি, চোখের সামনে রকেট দেখতে পাব।” মেয়ের সাফল্যে অত্যন্ত খুশি তাঁর বাবা, মা থেকে স্থানীয়রা। আগামী দিনে আরও অনেক দূর পৌছে থাক সৃঞ্জা তাই চাইছেন তাঁরা।

মহাকাশের দরবারে পাড়ি জমাতে চলেছেন বাংলার মেয়ে

Related Articles