শিক্ষার খবর

ইঞ্জিনিয়ারিংয়ের মতো ডাক্তারিতেও চালু করা হোক ডিপ্লোমা কোর্স নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী | বিস্তারিত জানুন

Advertisement

বৃহস্পতিবার নবান্ন সভাঘরে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের যুবক, যুবতীদের কর্মসংস্থান সহ আরো বেশ কিছু বিষয় তুলে ধরেন তিনি। এই বৈঠকেই মুখ্যমন্ত্রী রাজ্যে ডাক্তারির ডিপ্লোমা কোর্স চালুর পরামর্শ দিলেন। ইঞ্জিনিয়ারিংয়ে যেমন ডিপ্লোমা কোর্স হয়, তেমনইডাক্তারির ক্ষেত্রেও এই ভাবনার কথা জানালেন মুখ্যমন্ত্রী।

রাজ্যের বহু হাসপাতালেই ডাক্তার ও নার্সের অভাব রয়েছে। বারবার মুখ্যমন্ত্রীর কাছে জমা পড়ছে এ বিষয়ে আবেদন। সেসব দিক চিন্তা করেই এদিন মুখ্যমন্ত্রী বলেন, অনেক হাসপাতাল আছে যেখানে ডাক্তার নেই, নার্স নেই। তিনি পরামর্শ দিয়েছেন, ইঞ্জিনিয়ারিংয়ের মতো কোনো ডিপ্লোমা কোর্স ডাক্তারিতেও চালু করা যায় কিনা, তা খতিয়ে দেখতে। এর দ্বারা প্রচুর ছেলেমেয়ে যেমন সুযোগ পাবেন, তেমনই ডাক্তারের অভাব দূর হবে। তাঁর কথায়, এই ডিপ্লোমা কোর্স পাশ ডাক্তারদের প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ব্যবহার করা যেতে পারে। যেভাবে হাসপাতাল ও রুগির সংখ্যা বাড়ছে তাতে এই পদক্ষেপ কাজ করতে পারে বলে মনে করছেন তিনি।

আরও পড়ুনঃ শুরু হল UGC NET পরীক্ষার আবেদন প্রক্রিয়া

বর্তমানে পাঁচ বছরের প্রশিক্ষণের পর অরিজিনাল ডাক্তার পাওয়া যায়। এই কারণে সময় লাগছে যথেষ্ট। তাই ডিপ্লোমা কোর্স পাশ ডাক্তারদের পাওয়া গেলে অরিজিনাল ডাক্তারদের পাশাপাশি কাজ করবেন তাঁরাও। হাসপাতালগুলির সেমিনার হল বা সরকারি কোনো কনভেনশন সেন্টারে এই প্রশিক্ষণ দেওয়া যেতে পারে। তিন চার জনের কমিটি গঠন করে বিষয়টি পর্যবেক্ষণ করার পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী। নির্দেশ মাফিক বিষয়টি খতিয়ে দেখে মুখ্যমন্ত্রীকে জানানো হবে।

join Telegram

Related Articles