রেজাল্ট

ICSE ISC Result 2023: কেমন হল এ বছরের রেজাল্ট? দশম, দ্বাদশে ছেলেদের টেক্কা দিলেন মেয়েরা

Advertisement

গতকাল ১৪ মে প্রকাশ পেয়েছে ICSE ও ISC- এর ফলাফল। কাউন্সিল ফর দ্য স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন (CISCE) দশম ও দ্বাদশ শ্রেণীর ফলপ্রকাশ করেছে। কাউন্সিলের অফিসিয়াল ওয়েবসাইট মারফত রেজাল্ট চেক করার সুযোগ পাচ্ছেন প্রার্থীরা। কেমন হল এবছরের রেজাল্ট? বিস্তারিত জানানো হল এই প্রতিবেদনে।

ICSE Result 2023: চলতি বছরের ICSE পরীক্ষা শুরু হয়েছিল ২৭ ফেব্রুয়ারি থেকে চলে ২৯ মার্চ পর্যন্ত। এ বছর পরীক্ষা দিয়েছিলেন মোট ২৩৭,৬৩১ জন পরীক্ষার্থী। যার মধ্যে এ বছরের পাশের হার পৌছলো ৯৮.৯৪ শতাংশ। ফলাফলের বিচারে এগিয়ে রয়েছেন ছাত্রীরা। ছেলেদের পাশের হার যেখানে ৯৮.৭১ শতাংশ, সেখানে মেয়েদের পাশের হার ৯৯.২১ শতাংশ। পশ্চিম ভারতে পাশের হার সবচেয়ে বেশি (৯৮.৬৫) শতাংশ। এর পরে রয়েছে দক্ষিণ ভারত। পাশের হার (৯৯.৬৯) শতাংশ। এবছর আইসিএসইর প্রথম স্থানে রয়েছেন নয় জন পড়ুয়া। যার মধ্যে রয়েছেন পূর্ব বর্ধমানের সেন্ট জেভিয়ার্স স্কুলের ছাত্র সম্বিত মুখোপাধ্যায়। এছাড়া দ্বিতীয় স্থানে রয়েছেন পশ্চিমবঙ্গের পাঁচ জন পড়ুয়া।

আরও পড়ুনঃ ডিভিসিতে একাধিক শূন্যপদে কর্মী নিয়োগ

ISC Result 2023: চলতি বছরের ISC পরীক্ষা শুরু হয়েছিল ১৩ ফেব্রুয়ারি থেকে চলে ৩১ মার্চ পর্যন্ত। এবছর পরীক্ষা দিয়েছিলেন ৫১৭৮১ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্রীর সংখ্যা ছিল ৪৬,৭২৪ জন আর ছাত্রের সংখ্যা ৪৯,৬৮৭ জন। এবছর ISC পাশের হার ৯৬.৯৩ শতাংশ। দশমের মতো দ্বাদশেও এগিয়ে রয়েছেন মেয়েরা। ছেলেদের পাশের হার ৯৫.৯৬ শতাংশ আর মেয়েদের পাশের হার ৯৮.০১ শতাংশ। অঞ্চলের বিচারে এগিয়ে রয়েছে দক্ষিণ ভারত পাশের হার (৯৯.২) শতাংশ। ISC প্রথম স্থানে আছেন পাঁচ জন। যার মধ্যে জায়গা করে নিয়েছেন কলকাতার হেরিটেজ স্কুলের ছাত্রী মান্য গুপ্ত আর ভক্তিনগরের সেন্ট জোসেফ স্কুলের ছাত্র শুভম কুমার আগরওয়াল।

ICSE ISC Result 2023

Related Articles