শিক্ষার খবর

ICSE Topper 2023: ‘সারাদিন বই নিয়ে বসে থাকিনি’, কোন নিয়মে পড়াশোনা করে টপার হলেন সম্বিত?

Advertisement

দিন কয়েক আগে প্রকাশ পেয়েছে সর্বভারতীয় আইসিএসই (ICSE) বোর্ডের ফলাফল। দশম শ্রেণীর পরীক্ষায় সারা দেশের মধ্যে প্রথম স্থান অধিকার করেছেন পশ্চিমবঙ্গের ছেলে সম্বিত মুখোপাধ্যায়। পূর্ব বর্ধমানের সেন্ট জেভিয়ার্স স্কুলের ছাত্র তিনি। পরীক্ষায় ৫০০ নম্বরের মধ্যে ৪৯৯ পেয়ে টপার হয়েছেন বাংলার ছেলে সম্বিত।

বর্ধমান জেলার পার্ক সার্কাস রোডের বাসিন্দা সম্বিত। বাবা কেমিক্যাল বিজ্ঞানী। মা হাইস্কুলের শিক্ষিকা। এহেন নজরকাড়া রেজাল্ট করা সম্বিত দিনে কত ঘন্টা পড়তেন? উত্তরে সম্বিত জানান দিনে সাত-আট ঘন্টা পড়তেন তিনি। তবে পরীক্ষার আগে দশ-বারো ঘন্টা পড়াশোনা করেছেন। নিজের পঠনপাঠন সম্বন্ধে সম্বিত বলেন, সারাদিন বই নিয়ে বসে থাকিনি। পড়াশোনা কখনও চাপের ছিলনা তাঁর কাছে, বরং মজা হিসেবেই নিতেন তিনি। প্রথম দিন থেকে একটি রুটিন তৈরি করে নিয়েছিলেন। এই রুটিন মেনে চলেন। যে বিষয়টি পড়তেন সেটি খুঁটিয়ে পড়তেন। যে কোন অধ্যায় পড়ার সময় একটি ধারণা তৈরি করে নিতেন। যাতে যে কোনো জায়গা থেকে প্রশ্ন এলে তার উত্তর দিতে পারেন। অধ্যায় শেষ করে তার যাবতীয় প্রশ্নের উত্তর করার চেষ্টা করতেন। যতক্ষণ পড়তেন মন দিয়ে পড়াশোনাটা করতেন সম্বিত।

আরও পড়ুনঃ শৈশবের অ্যাসিড আক্রমণে দৃষ্টিহীন, বোর্ড পরীক্ষায় পেলেন ৯৫.০২ শতাংশ নম্বর

সম্বিত জানান, স্কুলের শিক্ষকেরা পড়াশোনায় যথেষ্ট সাহায্য করেছেন তাঁকে। এছাড়া মোট সাত জন শিক্ষকের কাছে ব্যাচে গিয়ে পড়তেন তিনি। বাড়িতে আলাদা করে কোনো শিক্ষক ছিল না তাঁর। পড়াশোনার পাশাপাশি ছবি আঁকা, দাবা খেলা ও গিটার ভালোবাসতেন সম্বিত। পড়াশোনার ফাঁকে চলতো রঙ নিয়ে আঁকিবুকি তো কখনো দাবার ঘোরপ্যাঁচ। এছাড়া ক্রিকেট পছন্দ করতেন সম্বিত। তাঁর প্রিয় খেলোয়াড় মহেন্দ্র সিং ধোনী।

ছেলের সাফল্যে অত্যন্ত খুশি তাঁর পরিবার। সম্বিতের বাবার কথায়, ‘ছেলে ভালো ফল করবে জানতাম। কিন্তু দেশের মধ্যে প্রথম হবে এতটা আশা করিনি’। সম্বিতের সাফল্যে শুভেচ্ছা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিছুদিন আগে অভিষেক বন্দ্যোপাধ্যায় উপহার পাঠিয়েছেন সম্বিতের কাছে। এই উপহার তাঁর হাতে তুলে দেন তৃণমূল রাজ্যসভার সাংসদ শান্তনু সেন।

ICSE Topper 2023

Related Articles