শিক্ষার খবর

ICSE: আইসিএসইর ‘ইমপ্রুভমেন্ট টেস্টে’ বসবেন? জেনে নিন কবে হবে পরীক্ষা

Advertisement

সম্প্রতি প্রকাশ পেয়েছে সিবিএসই (CBSE) ও আইসিএসই (ICSE) বোর্ডের রেজাল্ট। এতদিন পর্যন্ত ফলাফল প্রকাশের পর ‘ইমপ্রুভমেন্ট টেস্টের’ আয়োজন করত সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE)। কিন্তু এবার থেকে আইসিএসই (ICSE) বোর্ডের তরফেও সংশ্লিষ্ট পরীক্ষার আয়োজন করা হবে। পরীক্ষা সম্পর্কিত বিস্তারিত তথ্যাবলী প্রকাশ করেছে বোর্ড।

সম্প্রতি বোর্ডের তরফে নোটিশ জারি করে জানানো হয়েছে, জুন মাসের ১৯ তারিখ থেকে ২৩ তারিখের মধ্যে এই পরীক্ষার জন্য নাম নথিভুক্ত করতে হবে। পরীক্ষাটি আয়োজিত হতে পারে জুলাই মাস নাগাদ। যে কোনো একটি বিষয়ে পরীক্ষা দেওয়া যাবে। পরীক্ষার্থীরা নিজেরা সেই বিষয় বেছে নিতে পারবেন। এছাড়া, বোর্ডের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে এ বিষয়ে বিস্তারিত জানতে পারবেন পড়ুয়ারা।

আরও পড়ুনঃ কোন নিয়মে পড়াশোনা করে টপার হলেন সম্বিত

প্রসঙ্গত, বোর্ড পরীক্ষায় আশানুরূপ ফল করতে না পারলে সেক্ষেত্রে আরও একবার পরীক্ষা দেওয়ার সুযোগ পান পড়ুয়ারা। বিষয় বেছে নিয়ে পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হয় বোর্ডের তরফে। এই পরীক্ষাই ‘ইমপ্রুভমেন্ট টেস্ট’ নামে পরিচিত। বোর্ড জানিয়েছে, ইংরেজি এবং অন্য তিনটি বিষয়ে পাশ করা চলতি বছরের ICSE পরীক্ষায় বসা পড়ুয়ারা ‘ইমপ্রুভমেন্ট এক্সামিনেশনে’ অংশ নিতে পারবেন। উল্লেখ্য, এবছর সিবিএসই ও আইসিএসই বোর্ডের পরীক্ষায় নজরকাড়া সাফল্য করেছেন বাংলার পরীক্ষার্থীরা। মেধাতালিকায় জায়গা করে রাজ্যের মুখ উজ্জ্বল করেছেন তাঁরা।

ICSE

Related Articles