রেজাল্ট

LIVE | চেক মাধ্যমিক রেজাল্ট 2023, রোল নম্বর-জন্ম তারিখ দিলেই মাধ্যমিক রেজাল্ট

Advertisement

আর কিছুক্ষণের মধ্যেই প্রকাশ পাবে মাধ্যমিক ২০২৩-এর রেজাল্ট। এতদিন ধরে যে রেজাল্ট জানার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন পরীক্ষার্থীরা, তা জানা যাবে একটু পরেই। বেলা ১২ টা থেকে বিভিন্ন ওয়েবসাইট, মোবাইল এসএমএস ও অ্যাপের মাধ্যমে চলতি বছরের মাধ্যমিকের ফল জানতে পারবেন। আর এদিনই পরীক্ষার্থীদের হাতে মার্কশিট ও সার্টিফিকেট তুলে দেবে স্কুলগুলি। তাছাড়া বাড়িতে বসে কেবল রোল নম্বর ও জন্ম তারিখ দিলেই মাধ্যমিকের ফলাফল জেনে যাবেন পরীক্ষার্থীরা।

চেক মাধ্যমিক রেজাল্ট 2023

76 দিনের মাথায় প্রকাশিত হলো মাধ্যমিক রেজাল্ট 2023। 2023 সালের মাধ্যমিকে পাশের হার 86.15 শতাংশ। পশ্চিমবঙ্গের মোট 16 টি জেলা থেকে মোট 118 জন পরীক্ষার্থী প্রথম 10 -এর মেধাতালিকায় জায়গা করে নিয়েছেন। পাশের হারে প্রথম স্থানে রয়েছে পূর্ব মেদিনীপুর জেলা, দ্বিতীয় স্থানে কালিম্পং জেলা, তৃতীয় স্থানে কলকাতা ও চতুর্থ স্থানে রয়েছে পশ্চিম মেদিনীপুর জেলা।

বিভিন্ন পদ্ধতিতে মাধ্যমিক রেজাল্ট দেখতে পারবেন। কোন কোন পদ্ধতিতে মাধ্যমিক রেজাল্ট চেক করতে পারবেন নীচে স্টেপ বই স্টেপ জানানো হলো। এছাড়াও এই ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজে অফিসিয়াল লিংকের মাধ্যমে মাধ্যমিক রেজাল্ট চেক করতে পারবেন।

আরও পড়ুনঃ মাধ্যমিক পাশে সেরা 5 টি স্কলারশিপের খবর 

১) পরীক্ষার্থীদের প্রথমে পর্ষদের ওয়েবসাইট (wbbse.org), (wbresults.nic.in) অথবা (www.wbbse.wb.gov.in) এ যেতে হবে।
২) এরপর মাধ্যমিক ২০২৩-এর রেজাল্ট দেখার লিঙ্কে ক্লিক করতে হবে।
৩) এবার রেজিস্ট্রেশন নম্বর ও জন্ম তারিখ দিয়ে সাবমিট করতে হবে।
৪) এরপর স্ক্রিনে নিজেদের রেজাল্টটি দেখতে পাবেন পরীক্ষার্থীরা।
৫) এটি ডাউনলোড করে প্রিন্ট করে রাখবেন।

মাধ্যমিক রেজাল্ট চেক করার নীচের লিংকে ক্লিক করুন 👇👇👇

মাধ্যমিক রেজাল্ট 2023

চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ২৩ ফেব্রুয়ারি থেকে চলে ৪ মার্চ পর্যন্ত। কোভিড পরিস্থিতি কাটিয়ে পূর্ণাঙ্গ সিলেবাসে এবছর মাধ্যমিকের আয়োজন করেছিল মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষা নিয়ে প্রথম থেকেই বাড়তি সতর্কতা নেওয়া হয়েছিল।

Related Articles