রেজাল্ট

উচ্চমাধ্যমিকের মার্কশিটে থাকছে QR কোড! জেনে নিন স্ক্যান করলে মিলবে কোন তথ্য

Advertisement

প্রতীক্ষার অবসান ঘটিয়ে পরীক্ষা শেষের ৫৭ দিনের মাথায় উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ করেছে সংসদ। তবে দ্রুত ফলপ্রকাশ করা সম্ভব হলেও মার্কশিটের কাজ কিছুটা বাকি থাকায় অন্যান্য বারের মতো এবছর রেজাল্ট ঘোষণার দিনেই মার্কশিট ও সার্টিফিকেট হাতে পাননি পরীক্ষার্থীরা। মার্কশিট পাওয়ার জন্য আরো কিছুদিন অপেক্ষা করতে হবে তাঁদের। এদিন সংসদ সভাপতি জানিয়েছেন, এবছরের উচ্চমাধ্যমিক মার্কশিট ও সার্টিফিকেটে বিশেষ প্রযুক্তির ব্যবহার করা হবে।

উচ্চমাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেটে যুক্ত হতে চলেছে বিশেষ বৈশিষ্ট্য। প্রথমবার মার্কশিট ও সার্টিফিকেটে কিউআর (QR) কোডের ব্যবহার করতে চলেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। জালিয়াতি রুখতে ও ভুয়ো মার্কশিটের অভিযোগ এড়াতে এহেন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই কিউআর (QR) কোডের মধ্যে নিহিত থাকছে পরীক্ষার্থীর তথ্যগুলি। যেমন, এই কোডের মধ্যে থাকবে পরীক্ষার্থীর নাম, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, ইন্সটিটিউটশন কোড, গ্রেড ও মোট প্রাপ্ত নম্বর। কোড স্ক্যান করলে তথ্যগুলি সামনে চলে আসবে নিমেষেই।

আরও পড়ুনঃ উচ্চমাধ্যমিকে প্রথম স্থানাধিকারী নরেন্দ্রপুরের শুভ্রাংশু সর্দার

আগামী ৩১ মে উচ্চমাধ্যমিকের সার্টিফিকেট ও মার্কশিট পরীক্ষার্থীদের হাতে তুলে দেবে স্কুলগুলি। এর আগে মাধ্যমিকের মার্কশিটেও কিউআর (QR) কোডের ব্যবহারের কথা শোনা যায়। সেই ধারা বজায় রাখা হল উচ্চমাধ্যমিকেও। প্রসঙ্গত, এবছর উচ্চমাধ্যমিকের পাশের হার ৮৯.২৫ শতাংশ। ১১টি জেলায় পাশের হার প্রায় নব্বই শতাংশেরও বেশি।

উচ্চমাধ্যমিকের মার্কশিটে থাকছে QR কোড

Related Articles