শিক্ষার খবর

পড়ুয়াদের কেন্দ্রীয় স্কলারশিপের ত্রুটি দূরীকরণে গুরুত্বপূর্ণ নির্দেশ পাঠালো নবান্ন!

Advertisement

রাজ্যের তপশীলি জাতি ও অন্যান্য অনগ্রসর শ্রেণীর জন্য প্রি ও পোস্ট ম্যাট্রিক স্কলারশিপের ব্যবস্থা করা হয়। কিন্তু বর্তমানে বেশ কিছু ত্রুটির কারণে আটকে যাচ্ছে পড়ুয়াদের স্কলারশিপ। কোথাও নামের বানানজনিত ভুল, কোথাও তথ্যে ভুল তো কোথাও আধার নিয়ে সংশয়। কেন্দ্রের এই স্কলারশিপ আধার বেসড পেমেন্ট সিস্টেমের মাধ্যমে পরিচালিত হয়। সেখানেই ধরা পড়ে যাচ্ছে ভুলগুলি। তাই এবার এই সমস্যা সমাধানে তৎপর হল নবান্ন।

নবান্নের তরফে জানানো হয়েছে, পড়ুয়াদের বৃত্তির আবেদনপত্রকে যাতে ত্রুটিমুক্ত করা যায়, তার জন্য গরমের ছুটির পর স্কুল খুললে রাজ্য কেন্দ্রীয়ভাবে অনলাইন ওরিয়েন্টশন শিবির চালু করবে। পড়ুয়াদের স্কলারশিপের আবেদনপত্র সংক্রান্ত কাজে যে সমস্ত শিক্ষক-শিক্ষিকারা যুক্ত রয়েছেন তাঁদের এই শিবির সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে হবে।

আরও পড়ুনঃ ফুটপাতে জুতোর দোকান সামলে মাধ্যমিকে সফল জলপাইগুড়ির অভিজিৎ

এর আগেই জানা গিয়েছিল, তথ্য ও নথিজনিত ভুলের কারণে প্রচুর পড়ুয়ার স্কলারশিপের টাকা আটকে গিয়েছে। অধিকারিকরা পড়ুয়াদের ভুল সমন্বিত তথ্যগুলি তখনই সংশোধনের নির্দেশ দেন। এত সংখ্যক পড়ুয়ার আবেদনপত্রের ভুলগুলি ঠিক করার প্রক্রিয়াটি দীর্ঘ হওয়ায় আধিকারিকরা জানান, টাকা আসতে যথেষ্ট বিলম্ব হতে পারে। ইতিমধ্যে রাজ্যের অনগ্রসর কল্যাণ সচিব সঞ্জয় বনশাল জেলাশাসকদের চিঠি দিয়ে জানিয়েছেন আগামী ৩০ মের মধ্যে পড়ুয়াদের আবেদনে থাকা ত্রুটিগুলি দূর করে পেশ করতে হবে। এর জন্য জেলাশাসকদের সাথে স্কুলগুলির যোগাযোগ করিয়ে দ্রুত কাজ সারার নির্দেশ দেওয়া হয়েছে।

স্কলারশিপের ত্রুটি দূরীকরণে গুরুত্বপূর্ণ নির্দেশ পাঠালো নবান্ন

Related Articles