শিক্ষার খবর

আর্থিক অনগ্রসরদের জন্য সংরক্ষণ নীতি! এই শিক্ষাবর্ষ থেকেই নয়া নিয়ম লাগু হবে রাজ্যে

Advertisement

আর্থিকভাবে পিছিয়ে পড়া পড়ুয়াদের জন্য বিশেষ সংরক্ষণ নীতি জারি করেছে কেন্দ্রীয় সরকার। ২০১৯ সালে আর্থিক অনগ্রসর পড়ুয়াদের জন্য দশ শতাংশ আসন সংরক্ষণের নিয়ম চালু করছে কেন্দ্র। এ রাজ্যেও সেই সংরক্ষণ নীতি চালু হবে বলে জানা যাচ্ছিল। ইতিমধ্যে খবর, চলতি বছর থেকেই রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে লাগু হতে চলেছে আর্থিক অনগ্রসরদের জন্য সংরক্ষণ নীতি।

শুক্রবার একটি বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য। সেই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজ্যের সরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে আর্থিক অনগ্রসর পড়ুয়াদের ১০ শতাংশ সংরক্ষণ দেওয়া হবে। কেবল তাই নয় সরকারির পাশাপাশি বেসরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতেও এই সংরক্ষণ নীতি মানা হবে বলে জানানো হয়েছে। পাশাপাশি এও বলা হয়েছে, সংখ্যালঘুদের দ্বারা পরিচালিত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি সংশ্লিষ্ট সংরক্ষণ নীতির আওতায় পড়বে না।

আরও পড়ুনঃ পশ্চিমবঙ্গে ৪ বছরের গ্র্যাজুয়েশন কবে চালু হবে?

প্রসঙ্গত, সংরক্ষণ নীতির সুবিধা পাওয়ার ক্ষেত্রে বেশ কিছু শর্ত ধার্য করা হয়েছে। একজন পড়ুয়াকে তখনই আর্থিক অনগ্রসর হিসেবে সংরক্ষণের সুবিধা দেওয়া হবে যখন সেই পড়ুয়ার পারিবারিক আয় আট লক্ষ টাকার নীচে, বসত জায়গার আয়তন হাজার বর্গফুটের কম ও পাঁচ একরের কম জমি থাকবে। এই সকল পড়ুয়ারা ভর্তির সময় জেলাশাসকের সাক্ষর করা আর্থিক অবস্থা সংক্রান্ত সার্টিফিকেট জমা দেবেন।

আর্থিক অনগ্রসরদের জন্য সংরক্ষণ নীতি

Related Articles