শিক্ষার খবর

‘আর টাকার অভাবে বন্ধ হবে না পড়াশোনা’ রাজ্যের অভাবী পড়ুয়াদের জন্য বড় ঘোষণা করলেন মমতা ব্যানার্জী

Advertisement

বৃহস্পতিবার ছিল ২০২৩ সালের কৃতী পড়ুয়াদের সংবর্ধনা অনুষ্ঠান। এদিন বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গণ চত্বরে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, মাদ্রাসা, সিবিএসই, আইসিএসইর কৃতী ছাত্রছাত্রীদের সংবর্ধনা দিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। এই অনুষ্ঠানে কৃতীদের সঙ্গে আলাপচারিতা, শুভেচ্ছা বিনিময় তাঁদের ভবিষ্যত লক্ষ্য সম্পর্কে জানার পাশাপাশি রাজ্যের অভাবী অথচ মেধাবী পড়ুয়াদের জন্য বড় সিদ্ধান্তের কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

সাধারণত প্রতি বছর দেখা যায় টাকার অভাবে বহু ছাত্রছাত্রী মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের পর আর উচ্চশিক্ষায় অংশগ্রহণ করতে পারেন না। তাঁদের মধ্যে বহু মেধাবী পড়ুয়া কর্মসংস্থানে যুক্ত হয়ে যান। এই সমস্যার সমাধানে এবার নয়া সিদ্ধান্তের কথা জানালেন মুখ্যমন্ত্রী। তিনি বললেন, ‘আমি বেশ কিছু চিঠি পেয়েছি। তাঁদেরকে বলছি, পয়সার জন্য কারোর পড়াশোনা আটকাবে না। গ্যারান্টার আমি’। এর আগে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে প্রায় ৫০ হাজার ছাত্রছাত্রীকে দেড় কোটি টাকা ঋণ দেওয়ার ব্যবস্থা করেছে রাজ্য সরকার। আর এবার পড়ুয়াদের চিঠিগুলি মুখ্যসচিবকে পাঠিয়ে পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

চাকরির খবরঃ উচ্চমাধ্যমিক পাশে রাজ্যে লাইব্রেরিয়ান পদে নিয়োগ

পাশাপাশি, শিক্ষা দফতরে একটি ‘লেটার বক্স’ তৈরির কথা বলেন তিনি। মুখ্যমন্ত্রী বললেন, শিক্ষামন্ত্রীকে একটি ‘লেটার বক্স’ তৈরি করতে বলবেন। রাজ্যের যে সমস্ত পড়ুয়ারা টাকার অভাবে পড়াশোনা করতে পারছেন না, তাঁরা শিক্ষা দফতরের এই ‘লেটার বক্সে’ এসে আবেদনপত্র জমা করবেন। তারপর শিক্ষা দফতরের তরফে সেই সব আবেদন খতিয়ে দেখে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে। মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্ত যদি বাস্তবায়িত হয়, তবে রাজ্যের দরিদ্র পড়ুয়াদের যে অত্যন্ত উপকার হবে তা নিঃসন্দেহে ধারণা করা যাচ্ছে।

চাকরির খবরঃ স্কিল ইন্ডিয়ার মাধ্যমে ভারতীয় রেলে বিপুল কর্মী নিয়োগ

মমতা ব্যানার্জী

Related Articles