শিক্ষার খবর

Jadavpur University: যাদবপুরের মুকুটে নতুন পালক! দেশের মধ্যে চতুর্থ সেরা বিশ্ববিদ্যালয়

Advertisement

রাজ্যের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি যাদবপুর বিশ্ববিদ্যালয়। নানান সময় এই বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের কৃতিত্ব শিরোনাম আসে। আবার এই বিশ্ববিদ্যালয়কে ঘিরে আলোচনারও শেষ নেই। মাঝেমধ্যেই ছাত্র বিক্ষোভের খবরে উঠে আসে যাদবপুরের নাম। তবে সমস্ত বিতর্ক উড়িয়ে আরও একবার যাদবপুরের মুকুটে যুক্ত হল নতুন পালক। দেশের মধ্যে চতুর্থ স্থানাধিকারীর জায়গা ধরে রাখল যাদবপুর বিশ্ববিদ্যালয় (JU)।

এদিন সোমবার ‘ইন্ডিয়া র‌্যাঙ্কিং 2023’ (ন্যাশনাল ইন্ডিয়ান র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক বা NIRF 2023) প্রকাশ করেছেন কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী রাজকুমার রঞ্জন সিং। সেই র‌্যাঙ্কিং অনুসারে দেখা যাচ্ছে, দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলির তালিকায় জ্বলজ্বল করছে যাদবপুরের নাম। শুধু তাই নয়, র‌্যাঙ্কিংয়ে সারা দেশের মধ্যে চতুর্থ স্থানে যাদবপুর। পাশাপাশি, দেশের সেরা ইঞ্জিনিয়ারিং কলেজের তালিকায় প্রথম দশে চলে এসেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুনঃ ইউপিএসসি সফল হয়ে স্বপ্ন পূরণ বঙ্গকন্যা দিয়ার

গত বছরের ‘ইন্ডিয়ান র‌্যাঙ্কিংয়ে’ যাদবপুরের স্কোর ছিল ৬৫.৩৭। এবছর তা বেড়ে হয়েছে ৬৬.০৭। দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলির তালিকায় চতুর্থ স্থান অধিকার করে বাংলার মুখ উজ্জ্বল করেছে যাদবপুর। খুশি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ থেকে ছাত্র ছাত্রীরা।

Jadavpur University

Related Articles