শিক্ষার খবর

আর্টিফিসিয়াল ইন্টালিজেন্স ও ডেটা সায়েন্স নিয়ে পড়তে চান? সুযোগ দেবে যাদবপুর বিশ্ববিদ্যালয়

Advertisement

ক্রমশ প্রযুক্তি নির্ভর হচ্ছে দেশ। বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিসিয়াল ইন্টালিজেন্স) ও ডেটা সায়েন্সের মতো বিষয়দুটি নিয়ে পড়ার আগ্রহ বাড়ছে পড়ুয়াদের মধ্যে। বিষয়গুলি নিয়ে পড়াশোনার পর কাজ পাওয়ার সম্ভাবনাও বেশি। তাই যে সমস্ত পড়ুয়ারা এই বিষয়দুটি নিয়ে পড়াশোনা করতে চান, তাঁদের সুযোগ দিচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়।

যাদবপুরে রয়েছে একটি বিশেষ কোর্সের সুযোগ। যেখানে আর্টিফিসিয়াল ইন্টালিজেন্স ও ডেটা সায়েন্সের উপর সার্টিফিকেট কোর্স করা যাবে। এই কোর্সের আবেদনের জন্য যে কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে দ্বাদশ শ্রেণী উত্তীর্ণ হতে হবে প্রার্থীদের। কোর্সের মেয়াদ ছয় মাস। শেখানো হবে ডেটা সায়েন্সের ভূমিকা, মেশিন লার্নিং, পাইথন প্রোগ্রামিং-সহ আরও নানান দিক। যাদবপুরে সপ্তাহে দুই দিন ক্লাস হবে এই কোর্সের। শুক্রবার এবং শনিবার। সময়সীমা উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে গিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন প্রার্থীরা।

আরও পড়ুনঃ ইঞ্জিনিয়ারিংয়ে দেশের সেরা দশে আইআইটি খড়গপুর

যাদবপুরের সেন্টার ফর মাইক্রোপ্রসের অ্যাপ্লিকেশন ফর ট্রেনিং এডুকেশন অ্যান্ড রিসার্চ (CMATER)-এর তরফে এই কোর্সটি করানো হচ্ছে। কোর্সের ফি ২০ হাজার টাকা। আগ্রহী প্রার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে এই সংক্রান্ত বিজ্ঞপ্তিটি দেখে আসবেন।

আর্টিফিসিয়াল ইন্টালিজেন্স ও ডেটা সায়েন্স নিয়ে পড়তে চান

Related Articles