শিক্ষার খবর

UG Admission 2023: জুলাইয়ের প্রথমে শুরু স্নাতকের অ্যাডমিশন প্রক্রিয়া! একনজরে দেখে নিন ভর্তি সংক্রান্ত নিয়মাবলী

Advertisement

গত ২৪ মে উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশের পর এবার কলেজে ভর্তির তোড়জোড় শুরু হয়েছে রাজ্যে। কিছুদিন আগেই স্নাতক স্তরের ভর্তি সংক্রান্ত নির্দেশিকা প্রকাশ করেছে উচ্চ শিক্ষা দফতর। নির্দেশিকায় বলা হয়েছে, আগামী ১ জুলাই থেকে শুরু হবে কলেজগুলির স্নাতকে ভর্তির প্রক্রিয়া। অনলাইনের মাধ্যমে সাবমিট করতে হবে অ্যাপ্লিকশন ফর্ম। আগামী ১৫ জুলাইয়ের মধ্যে প্রতিটি কলেজের অ্যাপ্লিকেশন ফর্ম দেওয়া ও জমা নেওয়ার কাজ সম্পন্ন করতে হবে। ২০ জুলাইয়ের মধ্যে প্রকাশ করতে হবে মেধাতালিকা।

উচ্চ শিক্ষা দফতরের নির্দেশিকায় বলা হয়েছে, ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে ৩১ জুলাইয়ের মধ্যে। ১ অগাস্ট থেকে শুরু হবে ইউজি প্রথম সেমিস্টারের ক্লাস। সম্প্রতি কলেজের ভর্তি সংক্রান্ত বেশ কিছু নিয়মকানুনের কথা জানিয়েছে শিক্ষা দফতর। এক নজরে দেখে নেওয়া যাক সেগুলি।

১) শিক্ষা দফতরের তরফে স্পষ্ট বলা হয়েছে প্রতিটি কলেজে ভর্তি নেওয়া হবে একমাত্র মেধার ভিত্তিতে।

২) অনলাইনে আবেদনের জন্য কোনোওপ্রকার টাকা দিতে হবেনা পড়ুয়াদের। এছাড়া ডকুমেন্ট আপলোড, প্রসপেক্টাস প্রদান কোনোও ক্ষেত্রেই পড়ুয়াদের থেকে টাকা নিতে পারবে কলেজ কর্তৃপক্ষ।

আরও পড়ুনঃ রাজ্যে ‘গ্রুপ ডি’ পদে ১২ হাজার কর্মী নিয়োগের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

৩) আবেদনের যাবতীয় নথি আপলোড করতে হবে অনলাইনের মাধ্যমে। তবে, পরবর্তীতে অফলাইনে কলেজ কর্তৃপক্ষ সেই সকল নথি দেখতে চাইতে পারেন। ডকুমেন্টে গড়মিল থাকলে ভর্তি বাতিল হবে পড়ুয়ার।

৪) যোগ্য প্রার্থীদের এসএমএস, ফোন অথবা ইমেলের মাধ্যমে জানাবে কলেজ কর্তৃপক্ষ।

৫) গোটা অ্যাডমিশন প্রক্রিয়া চালানো হবে কোভিড
বিধি মেনে।

৬) কলেজের ফি একমাত্র অনলাইনে অথবা নির্দিষ্ট ব্যাঙ্কের মাধ্যমে জমা দিতে হবে।

আরও পড়ুনঃ ভুয়ো শিক্ষক ধরতে সক্রিয় শিক্ষা দফতর

উচ্চ শিক্ষা দফতর জানিয়েছে, কলেজে পর্যাপ্ত আসন থাকলে দু দফায় অ্যাডমিশন পোর্টাল চালু রাখতে পারবে কলেজ কর্তৃপক্ষ। তবে ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে ৩১ অগাস্টের মধ্যেই। প্রসঙ্গত, কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া শুরুর কথা জানানো হলেও এবছর থেকে তা কার্যকর হচ্ছে না রাজ্যে। চলতি শিক্ষাবর্ষ থেকে রাজ্যে চালু হতে চলেছে চার বছরের স্নাতক কোর্স প্রোগ্রাম।

UG Admission 2023

Related Articles