শিক্ষার খবর

মাধ্যমিকের নম্বরে অসন্তুষ্ট? রিভিউ ও স্ক্রুটিনি করাতে চান? দিনক্ষণ জানিয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ

Advertisement

গত ১৯ মে প্রকাশ পেয়েছে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার ফলাফল। পরীক্ষা শেষের ৭৬ দিনের মাথায় ফল ঘোষণা করেছে মধ্যশিক্ষা পর্ষদ। এবছর মাধ্যমিকে বসেন প্রায় ৬ লক্ষ ৯৮ হাজার ৬২৮ জন পরীক্ষার্থী। যার মধ্যে উত্তীর্ণ হয়েছেন প্রায় ৫ লক্ষ ৬৫ হাজার ৪২৮ জন। ২০২৩ সালের মাধ্যমিকে পাশের হার ৮৬.১৫ শতাংশ।

ফলপ্রকাশের পরেই মধ্যশিক্ষা পর্ষদ জানায়, যদি কোনোও পরীক্ষার্থী মাধ্যমিকের নম্বর নিয়ে অসন্তুষ্ট থাকেন তবে তাঁরা উত্তরপত্র রিভিউ ও স্ক্রুটিনি করাতে পারবেন। স্ক্রুটিনির জন্য আবেদন জানাতে হবে অনলাইন মারফত। মধ্যশিক্ষা পর্ষদের একটি বিজ্ঞপ্তি থেকে জানা যায়, অনলাইনে স্ক্রুটিনির আবেদন নেওয়া হবে জুন মাসের মধ্যে। আর এবার এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে নির্দিষ্ট দিনক্ষণ জানিয়ে দিল পর্ষদ। প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ৯ জুন (শুক্রবার) বেলা ১১ টা থেকে শুরু করে ১৫ জুন (শুক্রবার) রাত ১২ টা পর্যন্ত পোস্ট পাবলিকেশন রিভিউ (পিপিআর) ও পোস্ট পাবলিকেশন স্ক্রুটিনি (পিপিএস)-এর আবেদন নেওয়া হবে। যে পোর্টালের মাধ্যমে আবেদন জানানো যাবে, তাও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

আরও পড়ুনঃ আর মাধ্যমিক পরীক্ষা দিতে হবে না এই রাজ্যের পড়ুয়াদের

প্রসঙ্গত, যে সকল ছাত্রছাত্রীরা উত্তরপত্র রিভিউ করাতে চান তাঁরা নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন জানাবেন। এছাড়া পর্ষদের বিজ্ঞপ্তিটি অবশ্যই মনোযোগ সহকারে পড়ে নেবেন। উল্লেখ্য, এবছর এক লক্ষেরও পরীক্ষার্থী মাধ্যমিকে অনুত্তীর্ণ হয়েছেন। এহেন ফলাফলে স্বাভাবিকভাবেই চিন্তিত রাজ্য। লোকসভা নির্বাচনের জন্য এগিয়ে আনা হয়েছে আগামী বছরের মাধ্যমিক। পরীক্ষা শুরু হবে ২ ফেব্রুয়ারি থেকে চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত।

মাধ্যমিকের নম্বরে অসন্তুষ্ট

Related Articles