শিক্ষার খবর

রাজ্যে চালু হতে চলেছে বি.এড ও এম.এড কোর্সের ভর্তি প্রক্রিয়া! ভর্তির সময়, আবেদন প্রক্রিয়া সহ জেনে নিন যাবতীয় তথ্য

Advertisement

রাজ্যের যে সমস্ত প্রার্থীরা ভবিষ্যতে শিক্ষকতার পেশায় যুক্ত হতে চান, তাঁদের জন্য সুখবর। অতি শীঘ্রই রাজ্যে বি.এড (B.ED) ও এম.এড (M.ED) কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু হতে চলেছে। সম্প্রতি একটি বিজ্ঞপ্তি দিয়ে বিস্তারিত জানিয়েছে উচ্চ শিক্ষা দফতর। প্রকাশিত বিজ্ঞপ্তিতে শিক্ষা দফতর জানিয়েছে, বি.এড ও এম.এড কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু হবে আগামী ১ সেপ্টেম্বর থেকে।

যে সকল আগ্রহী প্রার্থীরা কোর্সে ভর্তি হতে চান, তাঁরা অনলাইনের মাধ্যমে আবেদন জানাবেন। ভর্তির আবেদন করা, কোনো তথ্য আপলোড করার জন্য ছাত্রছাত্রীদের কাছ থেকে কোনো অর্থ নিতে পারবেনা কলেজ কর্তৃপক্ষ। গোটা ভর্তি প্রক্রিয়া পরিচালিত হবে অনলাইনে। উচ্চ শিক্ষা দফতর কোর্সের ভর্তি প্রক্রিয়া শেষের জন্য একটি নির্দিষ্ট সময় বেঁধে দিয়েছে। সেপ্টেম্বরের ২৯ তারিখের মধ্যে শেষ করতে হবে কোর্সের ভর্তি। যোগ্য প্রার্থীদের কাউন্সিলিংয়ের মাধ্যমে ভর্তি নেওয়া হবে। তবে প্রথম কাউন্সিলিংয়ের পরেও যদি কলেজের আসন ফাঁকা থাকে, তবে দুই দফায় অনলাইন পোর্টাল চালু করতে পারবে কলেজগুলি।

আরও পড়ুনঃ রাজ্যে চালু হবে একজোড়া নতুন মেডিক্যাল কলেজ

উচ্চ শিক্ষা দফতরের নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে, আগামী ১০ অক্টোবর থেকে শুরু হবে বি.এড ও এম.এড কোর্সের ক্লাস। দুই দফায় পরিচালিত ভর্তির সম্পূর্ণ প্রক্রিয়া ৪ নভেম্বরের মধ্যে শেষ করতে হবে। প্রতিটি কলেজ মেধার ভিত্তিতে ছাত্রছাত্রীদের ভর্তি করবেন। অনলাইনে আবেদনের ক্ষেত্রে আবেদনপত্রটি সঠিকভাবে ফিল আপ করতে হবে প্রার্থীদের। এছাড়া উচ্চ শিক্ষা দফতরের নির্দেশগুলি প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান ও ছাত্রছাত্রীদের মেনে চলতে বলা হয়েছে।

বি.এড ও এম.এড কোর্সের ভর্তি প্রক্রিয়া

Related Articles