শিক্ষার খবর

Madhyamik Marksheet: এক ক্লিকে ডাউনলোড করা যাবে মাধ্যমিকের মার্কশিট! ব্যবস্থা গ্রহণে তৎপর মধ্যশিক্ষা পর্ষদ

Advertisement

ছাত্রছাত্রীদের জন্য বিশেষ সুবিধা আনতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ। আগে মার্কশিট হারিয়ে গেলে অনেক ঝক্কি পোহাতে হত পড়ুয়াদের। এদিক ওদিক ছোটাছুটির ফলে সময় নষ্ট হত বিস্তর। তাই এসব হয়রানির দিন কাটিয়ে এবার ব্যবস্থা গ্রহণে তৎপর মধ্যশিক্ষা পর্ষদ। যে কোনো প্রয়োজনে মাধ্যমিকের মার্কশিট ডাউনলোড করতে হলে যেতে হবে অনলাইন পোর্টালে। একটি মাত্র ক্লিকেই মিলবে মাধ্যমিকের মার্কশিট। কিছুদিন আগেই এই সুবিধা পড়ুয়াদের কাছে পৌছে দিতে উদ্যোগী হয়েছিল রাজ্য। কিন্তু বিশেষ কিছু কারণে বিষয়টি থমকে যায়।

সূত্রের খবর, ন্যাশনাল ইনফরমেটিকস সেন্টার (NIC) নিজেদের দায়িত্ব সঠিকভাবে পালন করেনি। ডিজি লকারের নীতি মেনে প্রায় ১ কোটি পড়ুয়ার তথ্যের তালিকা সংগ্রহ প্রস্তুত করেছে মধ্যশিক্ষা পর্ষদ। এই সকল তথ্য এপ্রিলের শেষেই স্টেট ডেটা সেন্টারে জমা করা হয়েছে। অথচ সেই তথ্য এখনও ডিজি লকারে তুলতে পারেনি এনআইসি কর্তৃপক্ষ। দ্রুত এই কাজ সম্পন্ন করতে এবার স্টেট ইনফরমেটিকস অফিসারকে চিঠি পাঠিয়েছে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়।

আরও পড়ুনঃ আর মাধ্যমিক পরীক্ষা দিতে হবে না পড়ুয়াদের

ডিজি লকারের সুবিধা পেয়েছেন ২০১৫-২১ পর্যন্ত মাধ্যমিক উত্তীর্ণরা। তবে তার আগে পাশ করা ছাত্রছাত্রীরা এখনও সুবিধা পাননি। তাই ২০১৫ সালের আগে মাধ্যমিক পাশ করা পড়ুয়ারা যাতে সুবিধা পেতে পারেন, তাই চাইছে মধ্যশিক্ষা পর্ষদ। যাতে মার্কশিট হারিয়ে গেলে বা কোনো প্রয়োজনে ‘ডিজি লকার’ থেকে তা ডাউনলোড করে প্রিন্ট করে নিতে পারবেন তাঁরা।

এক ক্লিকে ডাউনলোড করা যাবে মাধ্যমিকের মার্কশিট

Related Articles