শিক্ষার খবর

আগামী বছরের একাদশ শ্রেণীর পরীক্ষা কবে? দিনক্ষণ-সহ একাধিক তথ্যের প্রকাশ করল সংসদ

Advertisement

চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ হয়েছে সম্প্রতি। সেই ফলপ্রকাশের দিনই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়, এবার থেকে একাদশ শ্রেণীর পরীক্ষা সম্পর্কিত যাবতীয় দায়িত্ব সামলাবে স্কুলগুলি। প্রশ্নপত্র তৈরি থেকে উত্তরপত্র মূল্যায়ন সব দায়িত্ব ন্যস্ত থাকবে বিদ্যালয়গুলির উপর। সম্প্রতি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে একাদশের পরীক্ষা সংক্রান্ত একাধিক তথ্যের প্রকাশ করেছে সংসদ।

সম্প্রতি ২০২৩-২৪ শিক্ষাবর্ষের বার্ষিক কর্মসূচির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সংসদ। সেখানে জানানো হয়েছে, এবার থেকে একাদশের প্রশ্নপত্র প্রস্তুত করবে স্কুল। পরের বছরের একাদশ শ্রেণীর পরীক্ষার জন্য স্কুলগুলিকে রেজিস্ট্রেশন ফর্ম, রেজিস্ট্রেশন ফি ও রেজাল্টের প্রসেসিং ফি জমা দিতে হবে এই বছরের ১৬ অগাস্ট থেকে ৩১ অক্টোবর সময়কালের মধ্যে। কোনো কারণে যদি ফর্ম বা ফি জমা দিতে দেরি হয়, তবে লেট ফাইন-সহ সাবমিট করতে হবে ৩ নভেম্বর থেকে ১০ নভেম্বরের মধ্যে।

আরও পড়ুনঃ এক ক্লিকে ডাউনলোড করা যাবে মাধ্যমিকের মার্কশিট

পরের বছর লোকসভা নির্বাচনের কারণে এগিয়ে আনা হয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। পরের বছর ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ হবে ২৯ ফেব্রুয়ারি নাগাদ। স্কুলগুলির উদ্দেশ্যে নির্দেশ, একাদশ শ্রেণীর বার্ষিক পরীক্ষা আয়োজন করতে হবে মার্চ মাসের মধ্যেই। প্রতিটি স্কুলকে একাদশ শ্রেণীর থিওরি, প্র্যাকটিকাল ও প্রজেক্ট মার্কস সংসদের নিকট জমা দিতে হবে ১ থেকে ২৫ এপ্রিলের মধ্যে। এরপর ৩০ এপ্রিলের মধ্যে প্রকাশ পেতে পারে রেজাল্ট। দ্বাদশ শ্রেণীর ক্লাস শুরু হবে মে মাসের প্রথম সপ্তাহ থেকে।

আগামী বছরের একাদশ শ্রেণীর পরীক্ষা

Related Articles