শিক্ষার খবর

বি.এড ও এম.এড কোর্সে ভর্তি হতে চান? জেনে নিন যাবতীয় তথ্যাবলী

Advertisement

রাজ্যে চালু হতে চলেছে বি.এড (B.Ed) ও এম.এড (M.Ed) কোর্সের ভর্তি প্রক্রিয়া। সম্প্রতি একটি বিজ্ঞপ্তি দিয়ে এ বিষয়ে বিস্তারিত জানিয়েছে উচ্চ শিক্ষা দফতর। বিজ্ঞপ্তিতে শিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে, ২০২৩-২৫ শিক্ষাবর্ষের বি.এড ও এম.এড কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু হবে আগামী ১ সেপ্টেম্বর থেকে। এছাড়া বিপিএড ও এমপিএড কোর্সের ভর্তিও শুরু হবে। পাশাপাশি বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্যাবলী জানানো হয়েছে।

উচ্চ শিক্ষা দফতর জানিয়েছে, ভর্তি প্রক্রিয়া পরিচালিত হবে অনলাইন মারফত। প্রত্যেকটি সরকারি ও সরকার পোষিত কলেজ ও বিশ্ববিদ্যালয় নিজেদের মতো করে ভর্তি প্রক্রিয়া চালাবেন। আবেদন জানানোর জন্য প্রার্থীদের থেকে কোনোরকম অর্থ নিতে পারবে না কলেজ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ভর্তির জন্য প্রতি বছর সর্বোচ্চ ৭৫,০০০ টাকা নেওয়া যাবে। সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ৫ শতাংশ আসন সংরক্ষণ করা হবে পঞ্চম ও দ্বাদশ শ্রেণীর প্রশিক্ষণহীন স্কুল টিচারদের জন্য।

আরও পড়ুনঃ বাড়ছে গরম, তাহলে কি গরমের ছুটি বাড়তে চলেছে?

শিক্ষা দফতরের গাইডলাইনে জানানো হয়েছে, রাজ্যে যে সমস্ত সেল্ফ ফাইন্যান্স কলেজ রয়েছে, তারা যে ইউনিভার্সিটির অনুমোদনপ্রাপ্ত কলেজগুলি তাদের দ্বারাই পড়ুয়াদের ভর্তি নেবে। একই নিয়ম প্রযোজ্য থাকবে সরকারি সাহায্যপ্রাপ্ত, সংখ্যালঘু সেলফ ফিন্যান্সিং কলেজের ক্ষেত্রেও।

আরও পড়ুনঃ রাজ্যে চালু হবে একজোড়া নতুন মেডিক্যাল কলেজ

শিক্ষা দফতর জানিয়েছে, প্রতিটি কলেজ মেধার ভিত্তিতে ছাত্রছাত্রীদের ভর্তি নেবেন। নির্দেশিকায় বলা হয়েছে, ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে ২৯ সেপ্টেম্বরের মধ্যে। কোর্সের ক্লাস শুরু হবে ১০ অক্টোবর থেকে। তবে, কলেজে আসন ফাঁকা থাকলে দুই দফায় পোর্টাল চালু করার সুযোগ পাবে কলেজগুলি। দুই দফায় পরিচালিত ভর্তির সম্পূর্ণ প্রক্রিয়া শেষ করতে হবে ৪ নভেম্বরের মধ্যে।

বি.এড ও এম.এড

Related Articles