শিক্ষার খবর

একাধিক বিষয়ে সার্টিফিকেট ও ডিপ্লোমা কোর্স করার সুযোগ রাজ্যে! জেনে নিন এ বিষয়ে খুঁটিনাটি

Advertisement

আজকাল অধিকাংশ পড়ুয়াই স্বল্পমেয়াদি কোর্স করে চাকরিতে যুক্ত হয়ে যাচ্ছেন। বর্তমানে স্পোকেন ইংলিশ, সফটওয়্যার ডেভেলপমেন্ট ও ডেটা সায়েন্সের মতো কোর্সগুলার জনপ্রিয়তা তুঙ্গে। মাঝেমধ্যেই বিভিন্ন ইন্সটিটিউট কিংবা বিশ্ববিদ্যালয়ের তরফে এই সব বিষয়ে সার্টিফিকেট ও ডিপ্লোমা কোর্স করানোর উদ্যোগ নেওয়া হয়। তেমনই এক উদ্যোগ নিয়েছে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। এখানকার কোর্সগুলির ভর্তি সংক্রান্ত খুঁটিনাটি তথ্যগুলি জানানো হল এই প্রতিবেদনে।

বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর কন্টিনিউয়িং অ্যান্ড অ্যাডাল্ট এডুকেশন (সিসিএসই)-এর তরফে বেশ কিছু সার্টিফিকেট ও ডিপ্লোমা কোর্স করানোর উদ্যোগ নেওয়া হয়েছে। যেমন, ইংরেজি, অ্যাজাইল সফটওয়্যার ডেভেলপমেন্ট, এপিডেমিওলজি অ্যান্ড পাবলিক হেল্থ, ডেটা সায়েন্স, ঝুমুর ও সাঁওতালি ভাষায় ডিপ্লোমা। এইসব কোর্সগুলিতে ভর্তি হওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে মুল বিজ্ঞপ্তিতে ক্লিক করতে হবে। সেখান থেকে আবেদনপত্র ডাউনলোড করে সঠিকভাবে তা ফিল আপ করতে হবে। তারপর ডকুমেন্ট আপলোড করে ও আবেদন ফি জমা করে আবেদনপত্রটি সাবমিট করতে হবে।

আরও পড়ুনঃ আগামীকাল খুলছে স্কুল?

প্রতিটি কোর্সের আবেদন যোগ্যতা ভিন্ন। কোর্সের সময়সীমাও আলাদা। এর মধ্যে এপিডেমিওলজি অ্যান্ড পাবলিক হেল্থ, ডেটা সায়েন্স, ও সাঁওতালি ভাষার কোর্সটি এক বছরের। আবার অ্যাজাইল সফটওয়্যার ডেভেলপমেন্ট, ইংরেজির কোর্সটি ছয় মাস মেয়াদের। এছাড়া সংশ্লিষ্ট বিষয়ে বিস্তারিত জানতে অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিটি দেখে নেবেন প্রার্থীরা।

সার্টিফিকেট ও ডিপ্লোমা কোর্স করার সুযোগ

Related Articles