শিক্ষার খবর

রাজ্যের স্কুলগুলিতে বাতিল হল শনিবারের হাফছুটি! কড়া নির্দেশ শিক্ষা দপ্তরের

Advertisement

প্রায় দেড় মাস ধরে চলেছে গরমের ছুটি। একটানা ছুটিতে বিস্তর ক্ষতির সম্মুখীন রাজ্যের পড়ুয়ারা। পরীক্ষা এগিয়ে আসছে, সময়ের মধ্যে সিলেবাস শেষ হবে কিনা তা নিয়ে বিশেষ চিন্তিত তাঁরা। চিন্তায় রয়েছেন অভিভাবকরাও। এর আগেই শিক্ষা দফতর জানিয়েছিল স্কুল খুললেই নেওয়া হবে অতিরিক্ত ক্লাস। দ্রুত পড়ুয়াদের সিলেবাস কমপ্লিট করতে এবার একাধিক পদক্ষেপ গ্রহণের পথে শিক্ষা দফতর।

এদিন বৃহস্পতিবার থেকে চালু হয়ে গিয়েছে স্কুলের পঠনপাঠন। মধ্যশিক্ষা পর্ষদের পাঠানো অতিরিক্ত ক্লাসের নির্দেশিকাকে সামনে রেখে স্কুলগুলিকে চিঠি পাঠিয়েছেন বিভিন্ন জেলার বিদ্যালয় পরিদর্শকেরা। অতিরিক্ত ক্লাস নেওয়ার পাশাপাশি শনিবার করে চালু রাখা হবে স্কুল। সরকার ও সরকারি নিয়ন্ত্রিত স্কুলগুলিতে শনিবার করে সাধারণত হাফছুটি দেওয়া হয়। কিন্তু এবার সিলেবাস শেষ করার তাগিদে সেই ছুটির বদলে পুরোদমে ক্লাস করানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ গরমের ছুটি কাটিয়ে দ্রুত সিলেবাস শেষ করার নির্দেশ স্কুলগুলিকে

প্রসঙ্গত, পরের বছর লোকসভা নির্বাচন। যার কারণে এগিয়ে এসেছে রাজ্যের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। আগামী বছরের বোর্ড পরীক্ষার্থীদের জন্য সময়ের মধ্যে সিলেবাস শেষ করা অত্যাধিক গুরুত্বপূর্ণ। এ বিষয়ে বাড়তি গুরুত্ব দিচ্ছে শিক্ষা দফতর। সে অনুযায়ী নির্দেশ পাঠানো হয়েছে স্কুলগুলিতে। এদিকে, রাজ্যে আসন্ন পঞ্চায়েত নির্বাচন। সে সময় স্কুলগুলিকে ভোটকেন্দ্র হিসেবে নেওয়া হতে পারে। যার ফলে আবারও ব্যাহত হতে পারে বিদ্যালয়ের পঠনপাঠন। তাই বাঁধা সময়ের মধ্যে যাতে সিলেবাস এগিয়ে রাখা যায় সে বিষয়ে তৎপর স্কুল শিক্ষা দফতর।

বাতিল হল শনিবারের 'হাফছুটি'

Related Articles