শিক্ষার খবর

উচ্চমাধ্যমিকে অষ্টম ও নিট পরীক্ষায় দ্বাদশ! নজরকাড়া সাফল্যের রহস্য ফাঁস করলেন কলকাতার সায়ন

Advertisement

উচ্চমাধ্যমিকের মেধাতালিকায় নিজের স্থান পাকা করেছিলেন কলকাতার ছেলে সায়ন প্রধান। বোর্ড পরীক্ষায় অষ্টম স্থানাধিকারী সায়ন এবার নিট পরীক্ষায় দ্বাদশ তম স্থানে। সদ্য প্রকাশ পেয়েছে ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট স্নাতক (NEET UG) পরীক্ষার রেজাল্ট। আর ফল প্রকাশের পরেই ছেলের নজরকাড়া সাফল্যে গর্বিত তাঁর পরিবার।

কলকাতার রিজেন্ট পার্কের ছেলে সায়ন প্রধান। যোধপুর পার্কের পাথফাইন্ডার পাবলিক স্কুলের ছাত্র তিনি। মেডিক্যালের প্রবেশিকা পরীক্ষায় সারা দেশের মধ্যে দ্বাদশ তম স্থান অর্জন করেছেন ও সার্বিকভাবে প্রথম হয়েছেন পশ্চিমবঙ্গে। নিট পরীক্ষায় তাঁর প্রাপ্ত নম্বর ৭১৫।

আরও পড়ুনঃ কোচিং ছাড়াই ইউপিএসসি সফল সারজানা যাদব

পরপর দুটি বড় পরীক্ষায় নজরকাড়া সাফল্যের সিক্রেট কী? সংবাদমাধ্যমকে জানিয়েছেন সায়ন। তাঁর কথায়, দুটি পরীক্ষার মধ্যে তাঁর প্রধান লক্ষ্য ছিল নিট। প্রস্তুতিও নিয়েছেন এই বিষয়টিকে মাথায় রেখেই। তবে উচ্চমাধ্যমিক শুরুর কিছুদিন আগের থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রস্তুতিতে সার্বিকভাবে মন দেন সায়ন। ছোটো থেকেই অত্যন্ত মেধাবী পড়ুয়া সায়ন প্রধান। যতটুকু সময় পড়তেন মনোযোগ সহকারে পড়তেন। এছাড়া নিয়মিতভাবে সমাধান করেছেন বিভিন্ন বছরের প্রশ্নপত্র ও প্র্যাকটিস সেট।

আরও পড়ুনঃ সন্তান সামলেও সফল আইপিএস অফিসার এন অম্বিকা

আগামী দিনের উচ্চমাধ্যমিক ও নিট পরীক্ষার্থীদের জন্য বেশ কিছু টিপস দিয়েছেন সায়ন। তিনি জানান, নিট পরীক্ষার ভালো ফল করার জন্য অবশ্যই পড়তে হবে এনসিইআরটির বই। এই বই খুঁটিয়ে পড়ার পাশাপাশি বিভিন্ন প্র্যাকটিস সেট সলভ করার পরামর্শ দিয়েছেন তিনি। পরপর দুটি পরীক্ষায় সফলতা আসায় স্বাভাবিকভাবেই খুশি সায়ন নিজেও। সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, রাজ্যের বাইরে নয় বরং এসএসকেএম থেকে এমবিবিএস করতে চান। তারপর স্নাতকোত্তর স্তরে পড়তে চান কার্ডিওলজি নিয়ে। ভবিষ্যতে কার্ডিওলজিস্ট হতে চান সায়ন প্রধান।

উচ্চমাধ্যমিকে অষ্টম ও নিট পরীক্ষায় দ্বাদশ

Related Articles