শিক্ষার খবর

উচ্চমাধ্যমিক পরীক্ষার সিলেবাস পরিবর্তন! বিজ্ঞপ্তি প্রকাশ করলো উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ

Advertisement

উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিলেবাস পরিবর্তন হতে চলেছে। বেশ কিছু সময় ধরে শোনা যাচ্ছিল উচ্চমাধ্যমিকের সিলেবাসে হতে পারে রদবদল। সেই মত উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের বিশেষজ্ঞ কমিটিও তৈরি হয়। শিক্ষা মহলের একাংশের মতে সর্বভারতীয় পরীক্ষা গুলিতে রাজ্যের ছাত্র- ছাত্রীদের সুবিধা করে দিতে এই সিলেবাসের রদবদল প্রয়োজন। সেই পরিকল্পনা মতো পরিবর্তিত সিলেবাস নিয়ে বিজ্ঞপ্তি জারি করল পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE)।

সম্প্রতি জারি করা এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী শিক্ষাবর্ষ থেকে বদলে যাচ্ছে একাদশ ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার সিলেবাস। অর্থাৎ ২০২৪- ২৫ শিক্ষাবর্ষ থেকে এই সিলেবাস পরিবর্তন হবে। তবে সব বিষয়ের সিলেবাস পরিবর্তন হবে না। কেবল ২ টি বিষয়ের সিলেবাস পরিবর্তনের কথা জানানো হয়েছে প্রকাশিত বিজ্ঞপ্তিতে। দুটি বিষয় হলো যথাক্রমে কম্পিউটার সাইন্স (COMS) এবং মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন (COMA)। তবে সংসদ জানিয়েছে, সামনের বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য সিলেবাস অপরিবর্তিত থাকবে।

আরও পড়ুনঃ
উচ্চ মাধ্যমিক রুটিন ২০২৪
মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পাশে সেরা স্কলারশিপ

কম্পিউটার সাইন্স (Computer Science) এবং মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন (Computer Application)  দুটি বিষয়েরই সিলেবাস, পাঠ্যসূচি এবং প্রশ্নের ধরনে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। যেমন একাদশ শ্রেণির কম্পিউটার অ্যাপ্লিকেশনের সিলেবাসে নতুন করে যুক্ত করা হয়েছে Office Software-1 এবং  Python- 1 বিষয় দুটি। একই ভাবে দ্বাদশ শ্রেণির সিলেবাসে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। সঙ্গে প্রশ্নের ধরনে MCQ, SAQ বিভাগে বেশ কিছু বদল হয়েছে।

wbchse hs syllabus change notice

join Telegram

Related Articles